বইয়ের খবর

উত্তাল রাজনৈতিক পটভূমিতে লেখা মুজিব হত্যার ষড়যন্ত্র

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১ | ৭:২৬ অপরাহ্ণ | 66 বার

উত্তাল রাজনৈতিক পটভূমিতে লেখা মুজিব হত্যার ষড়যন্ত্র

বই : মুজিব হত্যার ষড়যন্ত্র
লেখক : সুখরঞ্জন দাশগুপ্ত
মুদ্রিত মূল্য : ৩০০
প্রকাশনী : ভাষাচিত্র


 

১৯৭৫ সানের ১৫ আগস্ট স্বপরিবারে হত্যা করা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। কে বা কারা হত্যা করেছেন স্বাধীনতার স্থপতিকে? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার সঙ্গে কী মেজর জিয়া জড়িত ছিলেন?

 

ইতোমধ্যে বঙ্গবন্ধুর হত্যাকারীর কয়েকজনের বিচার হলেও ধরা ছোঁয়ার বাইরে রয়ে গেছে বঙ্গবন্ধু হত্যার নীল নকশাকারীরা।
‘মিড নাইট ম্যাসকার ইন ঢাকা’, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকান্ড নিয়ে পৃথিবীর প্রথম বই। আক্ষরিক অর্থে  না হলে ব্যাপকার্থে সেই বইয়ের বাংলা অনুবাদ ‘মুজিব হত্যার ষড়যন্ত্র’। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নীল নকশার আড়ালে থাকা মুখোশধারীদের নিয়ে যেমন বইতে বিশ্লেষণ আছে, একইভাবে আছে পশ্চিমবঙ্গের রাজনৈতিক কর্ণধারদের আমলে লেখকের দেখা ও সাক্ষী থাকা বহু ঘটনা।

 

সাংবাদিক হিসেবে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে অংশীদার হয়ে পড়া বহু ঘটনার রিপোর্ট করার কাহিনি বিবৃত আছে বইটিতে। একদিকে যেমন এসেছে ইন্দিরা গান্ধীর মতো বড়োমাপের রাজনৈতিক প্রজ্ঞার সান্নিধ্যের কথাচিত্র, তেমনি একজন রাজনৈতিক সংবাদদাতা হিসেবে আবু বরকত গনি খান চৌধুরী, সিদ্ধার্থশঙ্কর রায়, জ্যোতি বসুদের মতো মানুষদের অন্তরঙ্গভাবে দেখা এবং সেই সময়কার উত্তাল রাজনৈতিক পটভূমি বহু সাধারণভাবে না জানা ঘটনার পশ্চাৎপটও ।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box