বইমেলা

২২ সেপ্টেম্বর শুরু হচ্ছে তিবলিসি আন্তর্জাতিক বইমেলা

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০ | ১:৫৭ পূর্বাহ্ণ | 151 বার

২২ সেপ্টেম্বর শুরু হচ্ছে তিবলিসি আন্তর্জাতিক বইমেলা

২২ সেপ্টেম্বর শুরু হচ্ছে তিবলিসি আন্তর্জাতিক বইমেলা

যথাযথ বিধি মেনে ২২ সেপ্টেম্বর শুরু হচ্ছে ২২তম তিবলিসি আন্তর্জাতিক বইমেলা (টিআইবিএফ)। জর্জিয়ার রাজধানী তিবলিসির কনভেশন সেন্টার এক্সপ্রো জর্জিয়ার একাদশ প্যাভিলয়নে অনুষ্ঠিতব্য এই মেলা চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। করোনা মহামারির কারণে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত মেলাটি স্থগিত করা হয়েছিল।

 

বর্তমান মহামারি পরিস্থিতি বিবেচনা করে সব অংশগ্রহণকারী ও দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সমস্ত বিধি-বিধান কঠোরভাবে পালনের জন্য এ বছর টিআইবিএফ অন্যবা্রের চেয়ে ভিন্নভাবে ‌আয়োজন করা হবে।

এবার মেলার সময়সীমাও বাড়ানো হয়েছে। জর্জিয়ান পাবলিশার্স ও বুকসেলার্স অ্যাসোসিয়েশন (জিপিবিএ) বরাবরের মতো চারদিনের পরিবর্তে ছয়দিন দর্শনার্থীদের মেলায় প্রবেশের সুযোগ দেবে।

বর্তমান মহামারি পরিস্থিতির কারণে মেলায় একবারে নির্দিষ্ট সংখ্যক দর্শনার্থীর বেশি ঢুকতে দেওয়া হবে না। তাই মেলায় বেশি সংখ্যক পাঠকের উপস্থিতির বিষয়টি বিবেচনা করেই বরাবরের চেয়ে এবার মেলার সময় বাড়ানো হয়েছে।

 

এ পর্যন্ত ৪০টিরও বেশি প্রকাশক টিআইবিএফে অংশ নিতে নিবন্ধন করেছেন। তিবলিসি আন্তর্জাতিক বই মেলায় দর্শনার্থীরা তিনভাবে বই কিনতে পারবেন। তারা এক্সপ্রো জর্জিয়ার একাদশ প্যাভিলিয়নে প্রকাশনা সংস্থার স্টল থেকে সরাসরি বই কিনতে পারবেন। অথবা মেলার ভেতরে না ঢুকেও প্যাভিলিয়নে বাইরে থেকে প্রকাশনা সংস্থার প্রতিনিধিদের কাছ থেকে নির্ধারিত বই কিনতে পারবেন। আবার ঘরে বসেও জিপিবিএ’র ওয়েবসাইট থেকে অনলাইনে বই কিনতে পারবেন। মেলায় প্রবেশেচ্ছুদের
আগে থেকেই নিবন্ধন করতে হবে।

বইমেলার সাহিত্য-প্রকাশনা কর্মসূচির জন্য মূল মঞ্চটি একাদশ প্যাভিলিয়নের বাইরে খোলা জায়গায় স্থাপন করা হবে। মেলা চলাকালীন ছয়দিনে সেখানে বেশকিছু অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানগুলো সবার জন্য উন্মুক্ত থাকবে।

তিবিলিসি সিটি হল, জর্জিয়ার শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রণালয় ও রাইটার্স হাউস অব জর্জিয়ার আয়োজনে এই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 

[বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশসহ বিশ্বের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments