বইমেলা নিয়ে প্রকাশকদের মিশ্র প্রতিক্রিয়া

সোমবার, ১১ জানুয়ারি ২০২১ | ৬:২৬ অপরাহ্ণ | 75 বার

বইমেলা নিয়ে প্রকাশকদের মিশ্র প্রতিক্রিয়া

এবার ফেব্রুয়ারিতে হচ্ছে না অমর একুশে বইমেলা। রোববার গণমাধ্যমকে একথা জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

তিনি জানিয়েছেন, বর্তমান করোনা পরিস্থিতির কারণে শারীরিক উপস্থিতিতে ফেব্রুয়ারি মাসে বইমেলা আয়োজন সম্ভব নয়। পরের মাসেও বইমেলা হবে কি না সেটা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর’।

এদিকে বইমেলা হওয়া না হওয়া নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে প্রকাশক মহলে। বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক ও প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যার প্রকাশক মনিরুল হক বলেন, আমরা সমিতির পক্ষ থেকে চেয়েছিলাম মার্চ মাসে বইমেলা আয়োজন করা হোক। কিন্তু বইমেলার আয়োজক যেহেতু বাংলাদেশ সরকার তাই প্রধানমন্ত্রীর অনুমতি ছাড়া তো বইমেলা আয়োজন সম্ভব নয়। তবে আমরা আশাবাদী, সরকার মার্চ মাসে অন্তত বইমেলা আয়োজনের ঘোষণা দিবে।

এ সম্পর্কে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির অতিরিক্ত নির্বাহী পরিচালক ও প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্রের প্রকাশক খন্দকার মনিরুল ইসলাম বলেন, সরকারের সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। সমগ্র বিশ্বেই সকল ধরনের বইমেলা এখনও পর্যন্ত স্থগিত আছে। পাশের দেশ ভারতেও আন্তর্জাতিক বইমেলা স্থগিত করেছে। আমাদের সর্বোচ্চ ধরনের সতর্কতা গ্রহণ জরুরি। ফেব্রুয়ারির মধ্যে যদি করোনার ভ্যাকসিন আমাদের দেশে চলে আসে তাহলে এই বইমেলা আয়োজনে আমাদের মধ্যে কোনো ধরনের সমস্যা থাকবে না বলে আমি মনে করি।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পরিচালক আবুল বাশার ফিরোশ শেখ জানান, আমাদের দুইটি সমিতির মধ্যেে একটি মিটিং হবে। এই মিটিংয়ের পর বইমেলার ব্যাপারে আমাদের সিদ্ধান্ত জানাবো।

দৃষ্টি প্রকাশনার প্রকাশক বীরেন মুখার্জী বলেন, যখনই হোক না কেন, বইমেলা হোক। করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনেই মেলার আয়োজন করা যায়।

 

Facebook Comments

ভালোবাসার জায়গা থেকেই লেখালেখি করতে এসেছি : বঙ্গ রাখাল