নতুন বই

সৈয়দ বোরহান কবীরের নতুন বই ‘করোনাকাল : রাজনীতি ও দুর্নীতি’

মঙ্গলবার, ১৭ মে ২০২২ | ৯:০২ অপরাহ্ণ | 72 বার

সৈয়দ বোরহান কবীরের নতুন বই ‘করোনাকাল : রাজনীতি ও দুর্নীতি’

পৃথিবীর ইতিহাসে ২০২০-২১ সময়কাল একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে বিবেচিত হবে মহাকালের পাতায়। বাংলাদেশেও এর ব্যতিক্রম হবে না। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও জনগণের পাশাপাশি নতুন এই পরিস্থিতি মোকাবেলা করতে হয়েছে সরকারকে। সবার জন্যই ছিলো ব্যাপারটা চ্যালেঞ্জের।

 

 

মূলত এই সময়টাকেই ধারণ করা হয়েছে এই বইতে। করোনাকালে বাংলাদেশের রাজনীতির অন্দরমহল এবং বহুমাত্রিকতা, অর্থনীতি, সমাজব্যবস্থা, শিক্ষা, স্বাস্থ্যসহ সকল গুরুত্বপূর্ণ বিষয় নিয়েই তীক্ষè বিশ্লেষণধর্মী প্রবন্ধের সংকলন এই বই। আমাদের গণতান্ত্রিক রীতিনীতি, সরকার ও বিরোধীদলের ক্ষমতার অন্বেষণ ও কৌশল, আমলাতন্ত্রের বিকাশ, কতিপয় মন্ত্রীর যোগ্যতা, অযোগ্যতা, সরকারের ভেতর সমন্বয়হীনতাসহ অসংখ্য বিষয় উঠে এসেছে লেখাগুলোতে।

 

রাজনীতির পাশাপাশি সমান্তরালে উঠে এসেছে সমকালীন দুর্নীতির নানান দিক। স্বাস্থ্যখাতের দুর্নীতি, পিপিই, মাস্ক কেলেংকারী, পরবর্তীতে সাহেদ, সাবরিনাসহ নানান ব্যক্তি ও গোষ্ঠীর কেলেংকারীর ঘটনাগুলো নিয়েও নির্মোহভাবে আলোকপাত করা হয়েছে।
বইটিতে করোনাকালে বাংলাদেশের একটি পরিপূর্ণ চিত্র ফুটে উঠেছে। ভবিষ্যতে যারা এই সময়ের বাংলাদেশ নিয়ে গবেষণা করবেন, নিশ্চিতভাবেই এই বই থেকে অনেক তথ্য-উপাত্ত খুঁজে নিতে পারবেন। রাজনীতি ও সমাজসচেতন এবং বোদ্ধা পাঠকমহলে বইটি সমাদৃত হবে বলে আমাদের বিশ্বাস।

 

আশা করি, করোনাকাল : রাজনীতি ও দুর্নীতি বইটি উক্ত দুই বছরের বাংলাদেশের একখ- ইতিহাস হিসেবে বিবেচিত হবে বিজ্ঞজনের কাছে।

 


করোনাকাল : রাজনীতি ও দুর্নীতি
লেখক : সৈয়দ বোরহান কবীর
প্রকাশক : ভাষাচিত্র
প্রচ্ছদ : সারাজাত সৌম
মুদ্রিত মূল্য : ৮০০ টাকা

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box