সৃজনশীল প্রকাশনা পুরস্কার প্রবর্তন করবে দেশের বই

সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১ | ২:৫৩ অপরাহ্ণ | 35 বার

সৃজনশীল প্রকাশনা পুরস্কার প্রবর্তন করবে দেশের বই

একটি বই মানে শুধুই লেখক নন। একজন প্রকাশক, একটি প্রকাশনা প্রতিষ্ঠান, এক বা একাধিক সম্পাদক, একজন প্রচ্ছদশিল্পী, একজন বুক ডিজাইনার, একজন বাঁধাইশিল্পী, একজন মুদ্রাকরসহ আরও অসংখ্য মানুষের হাত ধরে লেখকের লেখা পাণ্ডুলিপি একটি বই হয়ে ওঠে।
কিন্তু দুঃখের বিষয় বাংলাদেশে লেখক ছাড়া বইয়ের সঙ্গে সম্পৃক্ত আর কোনো মানুষকে অনুপ্রাণিত করার মতো কোনো আয়োজন নেই।

এ তো গেল বইয়ের সঙ্গে সরাসরি সম্পৃক্ত মানুষগুলো দুঃখবোধের কথা। পাণ্ডুলিপি বই হওয়ার পর যে বিক্রেতাশ্রেণির হাত ধরে বইগুলো পৌঁছে যায় পাঠকের হাতে; তাদেরকে সম্মানিত করারও কোনো আয়োজন নেই এই দেশে। তারও বাইরে একটি সমাজে পাঠকশ্রেণি তৈরি করার জন্য বিভিন্ন পাঠাগার/লাইব্রেরি প্রতিষ্ঠা করে যে মানুষগুলো একটি রিডিং সোসাইটি তৈরি করতে নিরলস পরিশ্রম করছেন, সেই মানুষগুলোকে কে বা কারা চিনেছে কবে?

আর পাঠকশ্রেণি? কঠোর পরিশ্রমে অর্জিত গাঁটের পয়সা খরচ করে এই ইন্ডাস্ট্রিকে দাঁড় করানোর জন্য যারা সহযোগিতা করে আসছে নিরন্তর, তাদের কথাও কি বলি আমরা?

বাংলাদেশে বুক ইন্ডাস্ট্রির সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সেক্টরের বিভিন্ন মানুষকে সম্মানিত করতে চাই আমরা। এই উদ্যোগটি নিতে কাজ শুরু করেছে দেশের বই [ www.desherboi.com ]

সৃজনশীল প্রকাশনা পুরস্কার দিতে চাই আমরা। একজনকে নয়। অন্তত দশজন মানুষকে! বুক ইন্ডাস্ট্রিকে যারা ভালোবেসে এগিয়ে নিয়ে যাচ্ছেন, সেইসব মানুষকে সম্মানিত করতে চাই আমরা।
এমন একটি বইবান্ধব আয়োজনে কোনো ব্যাংক-বীমা-প্রতিষ্ঠান এগিয়ে আসবেন কি না জানা নাই। কারণ কোনো সিন্ডিকেট তৈরি করতে কিংবা একক কোনো মানুষকে তৈল প্রদানে আগ্রহী নই আমরা।

তবে, বইপ্রেমী সাধারণ মানুষের সহযোগিতা নিয়েই কাজটি করতে চাই আমরা।

Facebook Comments Box