সুশান্ত কুমার রায়ের প্রথম কবিতার বই ‘জন্মভূমির গান’

রবিবার, ২৪ জানুয়ারি ২০২১ | ৬:৩৭ অপরাহ্ণ | 430 বার

সুশান্ত কুমার রায়ের প্রথম কবিতার বই ‘জন্মভূমির গান’

প্রকাশিত হচ্ছে গবেষক ও প্রাবন্ধিক সুশান্ত কুমার রায়ের প্রথম কবিতার বই ‘জন্মভূমির গান’। বইটির নান্দনিক প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন। অমর একুশে গ্রন্থমেলায় বইটি ‘বেহুলাবাংলা’ প্রকাশনা থেকে প্রকাশিত হবে।

প্রাবন্ধিক সুশান্ত কুমার রায় বলেন, ‘জননী ও জন্মভূমি এক দুর্বার টানের জায়গা। এই টান থেকেই কিছু কবিতা লিখেছি। চেষ্টা করেছি মা, মাটি-মানুষ ও দেশের প্রকৃতির কথা বলতে। কতটুকু বলতে পেরেছি, তা কবিতাগুলোই বলবে। তবে, আশা করি বইটি পাঠক মহলে সমাদৃত হবে’।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিশিকান্ত রায়, বইয়ের ভূমিকায় লিখেছেন, ‘মা, মাটি ও মমতার ভেতর থেকে কবির আড়মোড়া ভেঙে উঠার অমিয় প্রয়াস। বর্ধনউন্মুখ জীবনের চেনাজানা কথাগুলোই ‘জন্মভূমির গান’ এর অলংকার। …স্বপ্ন ভঙ্গ এবং স্বপ্ন জয়ের এক চমৎকার রসায়নের মধ্য থেকে শৈল্পিক বোধ নির্মাণের পথরেখা খুঁজতে সচেষ্ট থেকেছেন। নিরন্তর আত্মসমীক্ষণ তাঁকে তাড়িয়ে নিয়ে গেছে এখানে ওখানে। প্রথাগত আবেগকে নিয়ন্ত্রণে রেখে শব্দের গানে গানে চাষ করেছেন আদিগন্ত হলুদ সরষের ফুল’।

জন্মভূমির গান কবির প্রথম কাব্যগ্রন্থ হলেও এটিই শেষ কথা নয়। তিনি দীর্ঘ সময় ধরে লিখছেন, লিখে চলেছেন এক অনন্য শিল্পময়তায়। কবি খুব সরলতার সাথে নানা ভাবনার মোড়ক খুলতে চেয়েছেন। নিজেকে মিলাতে প্রয়াস পেয়েছেন বিবিধ উপকরণে।

আসন্ন অমর একুশে গ্রন্থমেলায় বইটি বেহুলাবাংলার স্টলে পাওয়া যাবে। এছাড়াও দেশের বিভিন্ন অনলাইন বুকশপ থেকেও সংগ্রহ করা যাবে।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box