সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার পাচ্ছেন বীরেন মুখার্জী

শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ২:৩৯ অপরাহ্ণ | 267 বার

সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার পাচ্ছেন বীরেন মুখার্জী

ত্রৈমাসিক ‘সাহিত্য দিগন্ত’ পত্রিকার আয়োজনে ‘সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০২০’ পাচ্ছেন নব্বইয়ের সময়পর্বের শক্তিমান কবি বীরেন মুখার্জী। আগামী ২৯ জানুয়ারি শুক্রবার, সকাল ১১টায় ঢাকার কাঁটাবনস্থ কবিতা ক্যাফেতে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্ত কবির হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

মঙ্গলবার (১৩ জানুয়ারি) পত্রিকার সম্পাদক কবি জাহেদ হোসাইন লাকী এবং অনুষ্ঠান উদযাপন কমিটির সভাপতি জিয়াউল হক এক পত্রের মাধ্যমে নিশ্চিত করেছেন। চিঠিতে উল্লেখ করা হয়েছে, অনুষ্ঠান উদ্বোধন করবেন একুশে পদকপ্রাপ্ত জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। প্রধান অতিথি থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, বিশেষ অতিথি থাকবেন কবি আসলাম সানী, রেজাউদ্দিন স্টালিন, শাহীন রেজা, ফরিদুজ্জামান, ড. তপন বাগচী, বিলু কবীর, ড. শাহাদাৎ হোসেন নিপু। সভাপতিত্ব করবেন কবি জিয়াউল হক। পুরস্কার হিসেবে প্রদান করা হবে সম্মাননা ক্রেস্ট, স্বীকৃতি সনদ, পলো শার্ট ও উত্তরীয়।

বীরেন মুখার্জী মূলত কবি এবং পেশায় গণমাধ্যমকর্মী। তিনি গল্প, প্রবন্ধ-নিবন্ধ, কলাম লেখার পাশাপাশি ২০১৮ সালে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ঘোর-দ্য ইনটেন্স অব লাইফ নির্মাণ করে নির্মাতা হিসেবে আলোচনায় আসেন। এটি ২০১৯ সালের মার্চে কলকাতার নন্দনে অনুষ্ঠিত সাউথ সেকেন্প এশিয়ান স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। কবি বীরেন মুখার্জী মুক্তিযুদ্ধ এবং লোকঐতিহ্যের সৌখিন গবেষক। দীর্ঘ ২৬ বছর ধরে সম্পাদনা করে চলেছেন ছোটকাগজ ‘দৃষ্টি’।

তিনি ২০১৯ সালে কবিতায় অবদানের জন্য ‘শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার’ এবং ২০২০ সালে কবিতায় চাঁদপুর ‘চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার’ অর্জন করেন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে, উদ্ভ্রান্ত সময় (কবিতা ১৯৯৮, কলকাতা), প্রণয়ের চিহ্নপর্ব (কবিতা ২০০৯), প্লানচেট ভোর কিংবা মাতাল বাতাস (কবিতা ২০১১), নৈঃশব্দ্যের ঘ্রাণ (কবিতা ২০১২), কবির অন্তর্লোক ও অন্যান্য প্রবন্ধ (প্রবন্ধ ২০১২), পালকের ঐশ্বর্য (কবিতা ২০১৩), মৌনতা (দীর্ঘ কবিতা ২০১৩), জলের কারুকাজ (কবিতা ২০১৪), সাহিত্যের প্রতিপাঠ (প্রবন্ধ ২০১৪), বাংলা কবিতায় ঐতিহ্য (সম্পাদনা ২০১৪), হেমন্তের অর্কেস্ট্রা (কবিতা ২০১৬), মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস মাগুরা জেলা (মুক্তিযুদ্ধ ২০১৬), পাগলী ও বুড়ো বটগাছ (গল্প ২০১৬), গুচ্ছঘাসের অন্ধকার (কবিতা ২০১৭), কবিতার শক্তি (প্রবন্ধ ২০১৭), জলেশ্বরীর শুদ্ধ মনীষী (সম্পাদনা প্রবন্ধ ২০১৭), জতুগৃহের ভস্ম (কবিতা ২০২০) এবং মায়া ও অশ্রুনিনাদ (কবিতা ২০২০)।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box