শ্রমিক নেতা আমিনুল ইসলাম শামার স্মরণে পাঠাগারের উদ্বোধন

শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ৪:০৯ অপরাহ্ণ | 110 বার

শ্রমিক নেতা আমিনুল ইসলাম শামার স্মরণে পাঠাগারের উদ্বোধন

গতকাল ২২ জানুয়ারি ২০২১ আশুলিয়ায় ‘আমিনুল ইসলাম স্মৃতি পাঠাগারে’র উদ্বোধন করা হয়েছে। প্রয়াত শ্রমিক নেতা আমিনুল ইসলাম শামার স্মৃতি রক্ষায় বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে আশুলিয়ার ভাদাইল বাজারে পাঠাগারটি প্রতিষ্টা করা হয়।

উল্লেখ্য, আমিনুল ইসলাম শামা ছিলেন গার্মেন্ট শ্রমিক সংহতির প্রতিষ্ঠাকালীন সদস্য। দেশব্যাপী আলোড়িত ২০০৬ সালের শ্রমিকদের বিশাল মজুরি বৃদ্ধির আন্দোলন যখন সংগঠিত হয় এবং মূলত এর অনুপ্রেরণাতেই বাাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে ২০১৫ সালের ১ম কেন্দ্রীয় সম্মেলনে তিনি সংগঠনের ১ম কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। শ্রমিকদের পাশে সার্বক্ষণিক থেকে তিনি শ্রমিকের অধিকার নিয়ে লড়াই করেছেন শেষ জীবন পর্যন্ত। রানা প্লাজা ধসের পর শ্রমিকদের পাশে সর্বাত্মকভাবে দাঁড়িয়েছেন তিনি।

ক্ষতিপূরণ আদায়ের আন্দোলন এবং শ্রম আইন সংশোধনের লড়াইসহ গার্মেন্ট শ্রমিকদের সকল আন্দোলনে উপস্থিত থাকতেন। সাভার আশুলিয়ায় স্থানীয় দায়িত্ব পালনের পাশাপাশি তিনি গার্মেন্টের সবগুলো অঞ্চলেই নেতৃত্ব দেন। করোনার এই চলতি মহামারীতে গত জুন মাসে ২য় দফায় হার্টের ভালব অপারেশন করার পর সফল অপারেশন হলেও তিনি জীবনের কাছে হার মানেন। যদিও ২০১১ সালে১মবার অপারেশনের মধ্য দিয়ে কৃত্রিম ভালব তার শরীরে সংস্থাপন করা হয়েছিল। কিন্তু এবারে তিনি আর পারেননি, ১৭ আগস্ট ২০২০ তারিখে সহযোদ্ধাদের ছেড়ে মৃত্যুকে বরণ করেন।

পাঠাগারটি উদ্বোধন করেন আমিনুল ইসলাম শামার মা আম্বিয়া খাতুন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গার্মেন্ট শ্রমিক সংহতির কেন্দ্রীয় সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, প্রচার সম্পাদক দীপক রায়, সমাজকল্যাণ সম্পাদক প্রদীপ রায়, ভারপ্রাপ্ত অর্থ সম্পাদক প্রবীর সাহা, কেন্দ্রীয় সদস্য সৈকত মল্লিক, কেন্দ্রীয় সদস্য ও আশুলিয়া শাখার সভাপ্রধান বাবুল হোসাইন প্রমুখ।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box