জন্মদিন

শুভ জন্মদিন সুনীল গঙ্গোপাধ্যায়…

মঙ্গলবার, ০৭ সেপ্টেম্বর ২০২১ | ৮:৫৯ অপরাহ্ণ | 32 বার

শুভ জন্মদিন সুনীল গঙ্গোপাধ্যায়…

তাঁর আয়ুষ্কাল অনেক লম্বা ছিল। রবীন্দ্রনাথকে ছুঁইছুঁই, উনআশি বছর! বয়সের মতো লেখার পরিমাণও ছিল বেশ লম্বা। সব লেখা জড়ো করলে রবীন্দ্র রচনাবলীর সমানই প্রায়। লিখেছেন, ‘প্রথম আলো, পূর্ব পশ্চিম, সেই সময়’-এর মতো কালজয়ী উপন্যাস।

 

জীবনান্দ পরবর্তী সময়ে বাংলা কবিতায় তিনি অন্যতম প্রধান কবি। তিনি নীল লোহিত। প্রথম উপন্যাস ‘আত্মপ্রকাশ’ দেশ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশ হতে শুরু করে ১৯৬৫ সালে। বাংলা আধুনিক কবিতার একমাত্র পত্রিকা কৃত্তিবাস-এর জনক তিনিই। কাকাবাবু নামের অত্যন্ত জনপ্রিয় গোয়েন্দা সিরিজে ‘কাকাবাবু-সন্তু’ চরিত্র সৃষ্টি করেছিলেন ।

 

পায়ের তলায় সরষে, একা এবং কয়েকজন, অরণ্যের দিনরাত্রি, কবি ও নর্তকী, প্রকাশ্য দিবালোক, সুখ অসুখ, ভাণু ও রাণু, মনের মানুষ, মার্গারিট ফুল হয়ে ফোটো, হৃদয়ের ওলিগলি, ধূলিবসন, ছবির দেশে কবিতার দেশেসহ অসংখ্য কালজয়ী সাহিত্য উপহার দিযেছেন বাঙালি পাঠককে।

 

নীল লোহিত, সনাতন পাঠক, নীল উপাধ্যায় ছদ্মনামে লিখেছেন। দীর্ঘ লেখক জীবনে তবুও ‘পুতুলনাচের ইতিকথা’র মতো উপন্যাস না লিখতে পারার খেদ রয়েই গিয়েছিল তাঁর। অতিলিখনের লেখক খ্যাতি পেলেও পত্রিকায় প্রকাশের কিস্তির চাপ না থাকলে লিখতে পারতেন না। সারাজীবন একবেলা লিখে অভ্যস্ত লেখক চেয়েছিলেন মহাভারত অনুবাদ করতে।

 

শেক্সপিয়র-এর রোমিও এন্ড জুলিয়েট এর তৃতীয় অঙ্ক পর্যন্ত অনুবাদ করে ফেলে রেখেছিলেন প্রায় বিশ বছর, তা আর কোনোদিন শেষ করেননি। এইসব আক্ষেপ থেকেই কী অর্ধেক জীবন নামেই আত্মজীবনী লিখেছিলেন? লেখার জন্য পেয়েছেন আনন্দ ও আকাদেমি অ্যাওয়ার্ড। বারবার নোবেল পদকের লং লিস্টে নাম এলেও শর্ট লিস্টে তাঁর নাম আসেনি কোনোদিন। আজ ৭ সেপ্টেম্বর মেধাবী লেখক, কবি, প্রাবন্ধিক সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মদিন। শুভ জন্মদিন সুনীল গঙ্গোপাধ্যায়…

Facebook Comments Box