জন্মদিন

শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর জন্মদিন আজ

শনিবার, ৩০ অক্টোবর ২০২১ | ১২:৩৪ পূর্বাহ্ণ | 112 বার

শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর জন্মদিন আজ

 

আজ ৩০ অক্টোবর শিশুসাহিত্যিক ও বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরাম-এর সভাপতি হুমায়ূন কবীর ঢালীর জন্মদিন।  ১৯৬৪ সালের ৩০ অক্টোবর ঢাকার অদূরে নারায়ণগঞ্জের গোদনাইলে জন্মগ্রহণ করেন এই শিশুসাহিত্যিক।

 

অত্যন্ত বন্ধুবৎল, হাসি-খুশি ও প্রাণবন্ত, সহজ-সরল একজন মানুষ হুমায়ূন কবীর ঢালীর পৈত্রিক নিবাস চাঁদপুর জেলার সিকিরচর গ্রামে। তিনি কলেজ জীবন থেকে লেখালেখি করেন। স্কুলে পড়ার সময় থেকেই তিনি বিভিন্ন ম্যাগাজিনে লেখালেখি করতেন। ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা থেকে ভারতের উড়িয়া ভাষায় তার বই প্রকাশিত হয়েছে। ১৯৮৬ সালে প্রথম ছাপার অক্ষরে তার কবিতা প্রকাশিত হয়।

 

হুমায়ূন কবীর ঢালী প্রথমে প্রেমের উপন্যাস লেখা শুরু করলেও কিছুদিন পর শিশুদের জন্য লেখা শুরু করেন। তার লেখা শিশুসাহিত্য বিদেশের অনেক দেশের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে। গ্রিস ও ফিলিপাইনের পাঠ্যসূচিতে তার লেখা A Cowboy And A Magic Mango Tree শিশুতোষ লেখাটি অন্তর্ভুক্ত হয়েছে। প্রথম ছোটদের জন্য প্রকাশিত বই মুক্তিযুদ্ধের উপন্যাস ‘দুষ্ট ছেলের গল্প’।

 

হুমায়ূন কবীর ঢালী এই পর্যন্ত প্রায় ৮৫টি বই লিখেছেন। উল্লেখযোগ্য কিছু বই হলো : মন শুধু মন ছুয়েছে (১৯৯১), দশটা ছেলের গল্প, তোমার চোখের জল, একাত্তরের মিলিটারি ভূত, ক্লাসমেট, লজিংবাড়ি, এক যে ছিল হাঙ্গর, কালোমূর্তি রহস্য, কাব্য ও অ্যাঞ্জেলের বন্ধুরা, The birthday gift

 

লেখালেখির জন্য বেশ কিছু পুরস্কার পেয়েছেন তিনি। উল্লেখযোগ্য পুরস্কার হলো : মীনা মিডিয়া অ্যাওয়ার্ড,
এম নূরুল কাদের ফাউন্ডেশন শিশুসাহিত্য পুরস্কার, পদক্ষেপ পুরস্কার, অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, আবু জাফর ওবায়দুল্লাহ স্মৃতি পদক, সালেহীন মেমোরিয়াল অ্যাওয়ার্ড, চিলড্রেন অ্যান্ড উইমেন ভিশন ফাউন্ডেশন অ্যাওয়ার্ড, কবি সংসদ বাংলাদেশ শিশুসাহিত্য পুরস্কার ২০১৩, ভারতের চোখ সাহিত্য পুরস্কার।

 

হুমায়ূন কবীর ঢালী পাঠাগার আন্দোলনের সঙ্গে জড়িত। নিজ গ্রামে গড়ে তুলেছেন ‘আমাদের পাঠাগার’। একজন প্রকাশনা (অন্বয় প্রকাশ) কর্মী ও সাহিত্য সংগঠক হিসেবেও রয়েছে তাঁর ব্যপক পরিচিতি। তাঁর পিতার নাম আবদুর রশীদ ঢালী ও মাতার নাম মাহমুদা বেগম। পিতা চেয়েছিলেন ছেলে বড় হয়ে ডাক্তার হোক, আর মা চেয়েছিলেন ছেলে বড় হয়ে মাওলানা হোক।

 

হুমায়ূন কবীর ঢালী ভারত, চীন, আমেরিকা, কানাডা ভ্রমণ করেছেন। সংগঠক হিসেবে যেমন শিশুসাহিত্যকে লালন করেন, লেখেন ভালোবাসা থেকে তেমনি অনেকটা দায়বদ্ধতা থেকে নেমেছেন প্রকাশনায়। পাঠককে ভালোকিছু উপহার দেয়াই তার প্রধান লক্ষ্য।

 

ব্যক্তিজীবনে তার দুই মেয়ে, এক ছেলে। বড় মেয়ে বিবিএ কমপ্লিট করে এমবিএ ভর্তি হয়েছে। ছোট মেয়ে এরইমধ্যে নাম লিখিয়েছেন লেখালেখিতে। ওর ৬টি বইও প্রকাশিত হয়েছে।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ-ফিচার-তথ্যমূলক লেখা প্রকাশের জন্য সংশ্লিষ্ট ছবিসহ আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box