লেখক প্রোফাইল

লেখক প্রোফাইল : তৌফিক মিথুন

মঙ্গলবার, ১৭ মে ২০২২ | ৮:২৩ অপরাহ্ণ | 1316 বার

লেখক প্রোফাইল : তৌফিক মিথুন

তৌফিক মিথুন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের পাঠকপ্রিয় তরুণ লেখক। পুরো নাম মো. তৌফিক ইবনে নওশাদ (মিথুন)। তবে তৌফিক মিথুন নামেই পরিচিত। পিতা নওশাদুল লতিফ এবং মাতা ফিরোজা আক্তারের দুই সন্তানের মধ্যে জ্যেষ্ঠ সন্তান তিনি।

 

১৯৮৬ সালের ২৫ জুলাই জন্ম নেয়া এই লেখকেরজন্মস্থান ফরিদপুর হলেও, শৈশব আর কৈশোর কেটেছে পাহাড়-সমুদ্রের মিলনস্থল চট্টগ্রামে। লেখালেখির শুরু ছোটবেলা থেকে হলেও প্রথম বই প্রকাশিত হয় ২০১৯ বইমেলায়। পরিবার পাবলিকেশন্স থেকে প্রকাশিত প্রথম ছোটগল্পের বই ‘প্রেত’। বইটির পাঠকপ্রিয়তায় আর পেছনে তাকাতে হয়নি। একের পর এক লিখছেন গল্প, কবিতা, উপন্যাস।

 

উল্লেখযোগ্য কাজ : বাংলা ভাষার প্রথম শত শব্দের শত গল্প নিয়ে একক গল্প গ্রন্থ : একাই একশো।

 

প্রকাশিত গ্রন্থ
* প্রেত [১৯৯৯] পরিবার পাবলিকেশন্স
* ভয় [২০২০] দ্যু পাবলিকেশন্স
* প্রেত ২ [২০২০] পরিবার পাবলিকেশন্স
* অলৌকিক [২০২১] পরিবার পাবলিকেশন্স
* আমাদের পাপ্পু ভাই [২০২১] পরিবার পাবলিকেশন্স
* একাই একশো [২০২১] পরিবার পাবলিকেশন্স
* জালাল মুন্সী [২০২২] ভাষাচিত্র

প্রকাশিত উপন্যাস

* মহাপুরুষ [১৯৯৯] পরিবার পাবলিকেশন্স
* মায়া [২০২০] পরিবার পাবলিকেশন্স

 

সম্পাদিত সংকলন
* প্রথম প্রেমের গল্প [২০২০] পরিবার পাবলিকেশন্স
* কবিতার পরিবার [২০২০] পরিবার পাবলিকেশন্স
* গল্পগুলো ভৌতিক [২০২১] পরিবার পাবলিকেশন্স
* প্রেমের কবিতা [২০২১] পরিবার পাবলিকেশন্স
* একশোতে একশো গল্পের বাক্স [২০২১] পরিবার পাবলিকেশন্স
* গল্পের বাক্স ২ [২০২২] পরিবার পাবলিকেশন্স

 

ব্যবস্থাপনায় স্নাতকোত্তর এই লেখকের শুরুটা ভৌতিক গল্পের মাধ্যমে হওয়ায় কিংবা পাঠকের চাহিদার কারণে, তৌফিক মিথুন লিখেছেন অসংখ্য ভৌতিক রহস্যের গল্প। তবে তার সৃষ্ট অন্যান্য গল্পগুলোও পেয়েছে সমান পাঠকপ্রিয়তা। পাঠক যেমন তার সৃষ্ট চরিত্র জালাল মুন্সীর সাথে হারিয়ে গিয়েছেন রহস্যের ভুবনে, তেমনি তার লেখা আরেক চরিত্র পাপ্পু ভাইয়ের কাণ্ডকারখানায় হেসেছেন প্রাণখুলে। ভয় এবং হাসি, দুটি বিপরীত ধারার চরিত্র সৃষ্টির মাধ্যমে, লেখক দেখিয়েছেন তার মুন্সীয়ানা। তার লেখালেখির মূল ক্ষেত্র গল্প এবং উপন্যাস।

 


দেশের বই লেখক-পাঠক-প্রকাশক ও বইপ্রেমীদের প্ল্যাটফর্ম। আমরা নিয়মিতভাবে আমাদের লেখক-পাঠক ও প্রকাশকদের প্রোফাইল প্রকাশ করে থাকি আমাদের পোর্টালে। আপনিও ছবিসহ আপনার সাম্প্রতিক তথ্যসমৃদ্ধ প্রোফাইল পাঠাতে পারেন আমাদের কাছে। এছাড়াও আপনার/আপনাদের বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com

Facebook Comments Box