লেখক পরিচিতি : মিনার মনসুর

সোমবার, ১৫ মে ২০১৭ | ১:২৪ পূর্বাহ্ণ | 978 বার

লেখক পরিচিতি : মিনার মনসুর

নাম: মিনার মনসুর
মাতার নাম: নূরজাহান বেগম
পিতার নাম: আবদুল মাবুদ
জন্ম তারিখ: ২০ জুলাই ১৯৬০ সাল
শিক্ষাগত যোগ্যতা: বিএ (সম্মান), এমএ  (বাংলা ভাষা ও সাহিত্য), চট্টগ্রাম বিশ^বিদ্যালয়
পেশা: সাংবাদিকতা                                                       পদবী: সহকারী সম্পাদক, দৈনিক ইত্তেফাক।
স্থায়ী ঠিকানা: গ্রাম ও ইউনিয়ন: বরলিয়া; ডাকঘর: মৌলবিহাট; উপজেলা: পটিয়া; চট্টগ্রাম।
বর্তমান ঠিকানা: বাড়ি নং ১১, সড়ক নং ১, ব্লক-বি, সেকশন- ৬, মিরপুর, ঢাকা ১২১৬।
মোবাইল: ০১৯১৪-৯০০৭৮১
ইমেইল: সরহধৎসড়হংঁৎ@মসধরষ.পড়স

সংক্ষিপ্ত জীবনী/তথ্যাদি
জন্ম পটিয়া উপজেলার বরলিয়া গ্রামে। বেড়ে উঠেছেন চট্টগ্রাম শহরে। লেখাপড়া করেছেন চট্টগ্রামের ঘাটফরহাদ বেগ প্রাথমিক বিদ্যালয়, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, সরকারি উচ্চমাধ্যমিক কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। ছাত্র রাজনীতি ও লিটল ম্যাগাজিন আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন সক্রিয়ভাবে। প্রতিবাদী প্রকাশনা সংস্থা ‘এপিটাফ’-এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা সমিতির সাহিত্য সম্পাদক এবং কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু)এর বার্ষিকী সম্পাদক নির্বাচিত হয়েছেন যথাক্রমে ১৯৮০ ও ১৯৮১ সালে। সাপ্তাহিক ‘দেশবন্ধ’ু পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে কর্মজীবনের শুরু। মাসিক ‘প্রজন্ম’, মাসিক ‘অধুনা’ পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। কাজ করেছেন দেশিবিদেশি বিভিন্ন বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানে। দৈনিক ‘সংবাদ’এর সহকারী সম্পাদক ছিলেন। বর্তমানে সহকারী সম্পাদক হিসেবে দৈনিক ‘ইত্তেফাক’-এ কর্মরত।

প্রকাশিত গ্রন্থ
কবিতা: ‘এই অবরুদ্ধ মানচিত্রে’ (১৯৮৩); ‘অনন্তের দিনরাত্রি’(১৯৮৬); ‘অবিনশ্বর মানুষ’ (১৯৮৯); ‘আমার আকাশ’ (১৯৯১); ‘জলের অতিথি’ (১৯৯৪);  ‘কবিতাসংগ্রহ’ (২০০১); ‘মা এখন থেমে যাওয়া নদী’ (২০১১); ‘মিনার মনসুরের দ্রোহের কবিতা’ (২০১৪) এবং ‘মিনার মনসুরের প্রেমের কবিতা’ (২০১৪)। ছড়া: ‘হেলাফেলার ছড়া’ (১৯৮৯)। গবেষণা: ‘হাসান হাফিজুর রহমান: বিমুখ প্রান্তরে নিঃসঙ্গ বাতিঘর’, (বাংলা একাডেমী, ১৯৯৯);  ‘ধীরেন্দ্রনাথ দত্ত: জীবন ও কর্ম’ (বাংলা একাডেমী, ২০১২)। প্রবন্ধ: ‘শোষণমুক্তির লড়াইয়ে মধ্যবিত্তের ভূমিকা’ (১৯৮৭); ‘কবি ও কবিতার সংগ্রাম’ (২০১২)। জীবনী: ‘ধীরেন্দ্রনাথ দত্ত’, (বাংলা একাডেমী, ১৯৯৭)।

সম্পাদিত গ্রন্থ
‘শেখ মুজিব একটি লাল গোলাপ’ (প্রথম প্রকাশ: ১৯৭৯; দ্বিতীয় পরিবর্ধিত সংস্করণ: ২০০০; তৃতীয় সংস্করণ: ২০১০)। ‘শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্মারকগ্রন্থ’ (১৯৯৪)। ‘শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের আত্মকথা’ (১৯৯৫)। ‘মুক্তিযুদ্ধের উপেক্ষিত বীর যোদ্ধারা’ (২০০৮)। ‘বাংলাদেশের সমাজ রাজনীতি ও উন্নয়ন: বিশিষ্ট জনের ভাবনা’ (২০১০)। ‘সিকদার আমিনুল হক রচনাসমগ্র’ (প্রকাশিতব্য)

সম্পাদিত পত্রপত্রিকা
মাসিক ‘কর্ণফুলী’ (চট্টগ্রাম: ১৯৭৬-৭৮); ‘এপিটাফ’ (চট্টগ্রাম: ১৯৭৮-১৯৮৩); ‘আবার যুদ্ধে যাবো’ (বঙ্গবন্ধুকে নিয়ে বিশেষ প্রকাশনা, ১৯৮০); চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বার্ষিকী (১৯৮০); ‘অবরুদ্ধ মানচিত্রে’ (চাকসুর একুশে প্রকাশনা, ১৯৮০/মুক্তধারা শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত); ‘নিত্য তোমার যে ফুল ফোটে’ (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা সমিতি স্মারক প্রকাশনা, ১৯৮০)। সাপ্তাহিক দেশবন্ধু (ঢাকা: ১৯৮৬-৮৭)। ‘প্রজন্ম ’(ঢাকা, ১৯৮৭-৮৮)। ‘এডাব সংবাদ’ (ঢাকা: ১৯৮৮-১৯৯৮)। ‘অধুনা’ (ঢাকা: ১৯৯৯-২০০৩)।

Facebook Comments