রাজউক উত্তরা মডেল কলেজ ক্যাম্পাসে বই আনন্দ

বুধবার, ২১ নভেম্বর ২০১৮ | ৪:১৪ পূর্বাহ্ণ | 662 বার

রাজউক উত্তরা মডেল কলেজ ক্যাম্পাসে বই আনন্দ
‘কৈ শোর তারুণ্যে বই’ এমন স্লোগানে রাজউক উত্তরা মডেল কলেজ এক বর্ণাঢ্য বই মেলার আয়োজন করে। সচরাচর সিলেবাসের বাধাধরা বই আর পাহাড়সম পড়ার চাপ থেকে বেরিয়ে এসে ছাত্রছাত্রীদের একটু অন্যরকম আনন্দ দিতেই মূলত এ আয়োজন। নিজেদের ক্যাম্পাসে বই মেলা সাথে বিভিন্ন নামি দামি লেখকের বই পেতে কার না ভালো লাগে। ‘ছোটবেলা থেকেই আমি বই প্রিয়। বই পড়তে আমার খুব ভালো লাগে। প্রতি বই মেলাতেই আমি বিভিন্ন লেখকের বই কিনে থাকি। পড়াশুনার চাপে অনেক সময় লাইব্রেরিতে যাওয়া হয় না। প্রতিবছর আমাদের ক্যাম্পাসেই বই মেলার আয়োজন করা হয়। আমরা ঘুরে ঘুরে একসাথে অনেকগুলো লেখকের বই দেখতে পারি এবং ইচ্ছেমত কিনতেও পারি। বলছিলেন একাদশ শ্রেণির ছাত্রী জুই।
বইমেলায় নামি দামি বেশকিছু প্রকাশনী প্রতিষ্ঠান অংশ নেয়। এদের মাঝে রয়েছে প্রথমা প্রকাশন, অনন্যা প্রকাশন, অনুপম প্রকাশন, অ্যাডর্ন পাবলিকেশন, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড, ইকরিমিকরি, কাকলী প্রকাশনী, জাগৃতি প্রকাশনী, বিশ্বসাহিত্য কেন্দ্র, বেঙ্গল পাবলিকেশন, ভাষাচিত্র ও সময় প্রকাশন। বইমেলার কারণে পুরো ক্যাম্পাস জুড়েই আমেজ বিরাজ করছে। ক্লাসের ফাঁকে ফাঁকে ছেলেমেয়েদের বই মেলা ঘুরে দেখার সুযোগ দেয়া হয়। কেউ নিজের জমানো টাকায় আবার কেউবা বাবা-মার কাছ থেকে টাকা নিয়ে তাদের ইচ্ছেমত বই কিনছে। কেউ কেউ বই নিজে পড়ার জন্য কিনছে আবার কেউবা কাউকে উপহার দেয়ার জন্য।
উপহার দেয়ার জন্য বই অবশ্যই একটা ভালো মাধ্যম। একেক জনের পছন্দ একেক ধরনের। কেউ ছোটদের বই পছন্দ করে। কারো পছন্দ জনপ্রিয় লেখকদের উপন্যাস। সাইন্স ফিক্সনের বইও চলছে সমান তালে। এক লাইব্রেরিয়ান জানান, ছোটদের বই বিক্রিতে তারা বেশ সাড়া পাচ্ছেন। জাফর ইকবাল, হুমায়ূন আহমেদ এবং কথাসাহিত্যিক আনিসুল হক এর বই বিক্রির পাশাপাশি ছোটদের বই বিক্রি হচ্ছে সমান তালে।
Facebook Comments