লেখক পরিচিতি

লেখক প্রোফাইল : রকিব হাসান

রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১ | ৯:৫৮ অপরাহ্ণ | 178 বার

লেখক প্রোফাইল : রকিব হাসান

রকিব হাসানের জন্ম ১৯৫০ সালে, কুমিল্লা জেলায়। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে বিএসসি ডিগ্রি নিলেও নিজের ধ্যান-জ্ঞান বানিয়েছেন লেখালেখিকেই। তর্কসাপেক্ষে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় গোয়েন্দা সিরিজ ‘তিন গোয়েন্দা’ এর লেখক হিসেবে আত্মপ্রকাশের আগে তিনি অন্যান্য কাজে যুক্ত ছিলেন। জনপ্রিয় মাসিক ‘রহস্যপত্রিকা’ এর সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন এই কৃতি লেখক।

 

রকিব হাসান এর বই প্রথম প্রকাশিত হয় ১৯৯৭ সালে, যদিও তা ছিল ছদ্মনামে। নিজ নামে প্রকাশিত রকিব হাসানের প্রথম অনুবাদ গ্রন্থ ছিলো ব্রাম স্টোকারের বিশ্ববিখ্যাত হরর ‘ড্রাকুলা’। রকিব হাসান তাঁর লেখনীর মাধ্যমে বাংলাদেশের কিশোর সমাজে দারুণ জনপ্রিয়তা লাভ করেছেন, যেমন করেছে তাঁর লেখা বইগুলো। তাঁর রচিত সবচেয়ে জনপ্রিয় কিশোর সিরিজ হলো কিশোর-মুসা-রবিনকে নিয়ে লেখা ‘তিন গোয়েন্দা’। এছাড়াও তিনি জাফর চৌধুরী ছদ্মনামে ‘রোমহর্ষক’ সিরিজ এবং আবু সাঈদ ছদ্মনামে ‘গোয়েন্দা রাজু’ সিরিজ লিখেছেন। এখন পর্যন্ত প্রকাশিত রকিব হাসান এর বই সমূহ হলো মহাক্লাসিক অ্যারাবিয়ান নাইটস (অনুবাদ), এডগার রাইজ বারোজ এর টারজান সিরিজ (অনুবাদ), কিশোর গোয়েন্দা সিরিজ (থ্রিলার), তিন বন্ধু সিরিজ (থ্রিলার), গোয়েন্দা কিশোর মুসা রবিন (থ্রিলার) সহ বেশ কিছু ভূতের গল্প, হরর ও অনুবাদ গ্রন্থ। তাঁর বইয়ের সংখ্যা বর্তমানে প্রায় ৪০০ ছাড়িয়েছে।

 

রকিব হাসান এর বই সমগ্র এর মধ্যে বেশিরভাগই তাঁর সৃষ্ট তিন গোয়েন্দা সিরিজের। আরও রয়েছে এরিক ফন দানিকেন, ফার্লে মোয়াট, জেরাল্ড ডুরেল এর মতো বিশ্ববিখ্যাত লেখকদের ক্লাসিক বইয়ের অনুবাদ।

Facebook Comments Box