রকমারির এক দশক

এক দশক পূর্ণ করলো রকমারি ডট কম

বুধবার, ১৯ জানুয়ারি ২০২২ | ৭:১৬ অপরাহ্ণ | 209 বার

এক দশক পূর্ণ করলো রকমারি ডট কম

আজ দেশের বৃহত্তম অনলাইন বুকশপ রকমারি ডট কম-এর এক দশক পূর্ণ হলো। প্রচলিত অর্থে আজ রকমারির জন্মদিন।

 

২০১২ সালের ১৯ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে অনলাইনভিত্তিক পণ্য কেনার জনপ্রিয় এই ওয়েবসাইট। সেদিন দিবাগত রাতে রকমারি ডটকমের ওয়েবসাইট লাইভ করা হয়। আর ই-কমার্সের প্রতিষ্ঠান লাইভ করা মানেই ক্রেতার অর্ডারের জন্য অপেক্ষা করা। প্রথম দিন অর্থাৎ ১৯ জানুয়ারি দুপুরে রকমারির ইতিহাসে প্রথম সফল অর্ডারটি করেন মধ্যবাড্ডা থেকে ছোট মির্জা নামধারী একজন ব্যক্তি। জনপ্রিয় ঔপন্যাসিক ইমদাদুল হক মিলনের লেখা ’৭১ শিরোনামের বইটি অর্ডার করেছিলেন তিনি। সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বইটি তার ঠিকানায় পাঠিয়ে দেওয়া হয়েছিল। প্রথম ক্রেতা হিসেবে ছদ্মনামধারী ওই ব্যক্তির নামটি তাই বিশেষভাবে উল্লেখযোগ্য রকমারির যাত্রাপথে।

 

এরপর থেকে শুধুই এগিয়ে যাওয়ার গল্প। প্রতিষ্ঠার মাত্র এক দশকেই বিরাট এক বইয়ের বাজারে পরিণত হয়েছে রকমারি ডটকম। গল্প, উপন্যাস, প্রবন্ধ, মোটিভেশনাল, পাঠ্যবই, জীবনী, ভ্রমণ কিংবা অন্য যে কোনো বই কেনার বিশ্বস্ত মাধ্যম এখন এই প্রতিষ্ঠান। অনলাইনে বই বিক্রির জগতে এমনকি সমগ্র বইয়ের বাজারে রীতিমতো বিপ্লবের নাম রকমারি ডট কম।

 

রকমারির শুরুটা ছিল বই কিনতে গিয়ে মানুষ যে ধরনের সমস্যায় পড়ে, তার সমাধান খুঁজে বের করা। ২০১২ সালে বাংলাদেশে ইন্টারনেট জনপ্রিয় হতে শুরু করেছে মাত্র। রকমারির উদ্যোক্তারা এই পথেই গ্রাহকের কাছে বই পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেন। উদ্যোক্তারা সবাই বুয়েট থেকে ডিগ্রি নিলেও চাকরির পেছনে না ছুটে নিজেদের ব্যবসা দাঁড় করানোর চেষ্টা করছিলেন। প্রাথমিক অবস্থায় অনলাইনে বই ব্যবসার হিসাবটি একেবারে শূন্য দেখালেও উদ্যোক্তাদের ছিল সুদূরপ্রসারী দৃষ্টি। তারা জানতেন, কয়েক বছরেই দেশে ইন্টারনেটের নানামুখী ব্যবহার বেড়ে যাবে। এমন চিন্তা থেকেই রকমারি ডটকমের ওয়েবসাইট ডেভেলপ করলেন তারা। অল্প কিছু বই নিয়ে রাজধানীর আরামবাগে শুরু করে রকমারি ডটকম।

 

শুরুতে শুধু বই কিনতে পাওয়া গেলেও বর্তমানে এই সাইটে ডিভিডি, ভিডিও টিউটোরিয়াল, ক্রীড়া সামগ্রী, অন্যরকম বিজ্ঞান বাক্স (বিজ্ঞান পরীক্ষণের কিট), ক্যালকুলেটর, ঘড়ি, পেনড্রাইভ, কম্পিউটারের নানাবিধ যন্ত্রাংশসহ বিভিন্ন পণ্যও কিনতে পাওয়া যায়। ওয়েবের পাশাপাশি মোবাইল অ্যাপের মাধ্যমেও এখানে পণ্য অর্ডার করা যায়।

রকমারি ডট কম হলো অন্যরকম গ্রুপের অন্যরকম ওয়েব সার্ভিসেস লিমিটেড নিয়ন্ত্রণাধীন একটি ই-বাণিজ্য সাইট। মাহমুদুল হাসান সোহাগ, আবুল হাসান লিটন, এহতেশামুল শামস রাকিব, জুবায়ের বিন আমিন এবং মো. খায়রুল আনাম মাত্র ১০০টি বই নিয়ে শুরু করেন এই অনলাইন বইয়ের দোকান। বর্তমানে যাদের সংগ্রহে দেড় লক্ষাধিক বই আছে।

সাইটটিতে ২০১২ সাল থেকেই চালু রয়েছে ক্যাশ অন ডেলিভারি। প্রতিদিন প্রায় আড়াই থেকে তিন হাজার বই বিক্রি হয় এবং বছরে প্রায় ১০ লক্ষ বই বিক্রি করে প্রতিষ্ঠানটি। বর্তমানে এর কর্মী সংখ্যা ১৫০। শুধুমাত্র ২০২০ সালের অমর একুশে বইমেলায় প্রতিষ্ঠানটি বিক্রি করেছে কয়েক কোটি টাকার বই।

 

শুরু থেকে সমগ্র বাংলাদেশ জুড়ে ডেলিভারি সিস্টেম চালু করে রকমারি ডট কম। ২০১২ সালে রকমারির যাত্রা শুরু হলেও ২০১৩ ও ১৪ সাল পর্যন্ত কঠিন পরিস্থিতি সামাল দিতে হয় অনলাইনে বই বিক্রির এই প্রতিষ্ঠানটিকে। কারণ সে সময় পর্যন্তও ই-কমার্সে ভালো করে অভ্যস্ত হয়ে ওঠেনি ক্রেতারা। রকমারির জন্যও ছিল শুরুর দিক। তাই তড়িৎ সেবা ও যে কোনো বই নিজেদের কাছে না থাকলেও সংগ্রহ করে পাঠকের কাছে বিশ্বস্ততা ধরে রাখার যথাসাধ্য চেষ্টা করছিল প্রতিষ্ঠানটি।

তাদের মিলিত প্রচেষ্টায় বছরে প্রায় ১০ লাখ বই গ্রাহকের ঠিকানায় পৌঁছে দেওয়া হয় এখন। কোনো কারণে ক্রেতাদের বই পছন্দ না হলে কিংবা বইয়ে কোনো ত্রুটি থাকলে বই ফেরত কিংবা বিকল্প বই দেওয়ার ব্যবস্থা রাখা আছে রকমারিতে। ঢাকার মধ্যে অর্ডার অনুযায়ী বই পৌঁছে দিতে নিজস্ব সাপ্লাই সিস্টেম গড়ে তুলেছে এই প্রতিষ্ঠান। এই সিস্টেমে শতাধিক ডেলিভারিম্যান সার্বক্ষণিক নিয়োজিত আছে। তবে বাংলাদেশের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বইয়ের অর্ডার আসে এখন রকমারিতে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মধ্যপ্রাচ্য থেকেই সবচেয়ে বেশি অর্ডার আসে।

 

প্রতিনিয়ত তাদের সংগ্রহে আসছে নিত্য নতুন বই। বিশ্বের নামকরা প্রায় সব লেখকের বই-ই আছে তাদের সংগ্রহে। আর কোনোটা যদি না থাকে তবে, তা সংগ্রহ করে দেওয়ার চ্যালেঞ্জও নেয় রকমারি।

 

বর্তমানে বাংলাদেশের অনলাইনে বইয়ের বাজারটি একচ্ছত্রভাবেই রকমারির দখলে। বই মানুষের কাছে সহজভাবে পৌঁছে দেওয়াই রকমারির লক্ষ্য। বই প্রকাশক এবং লেখকদের সঙ্গেও নিবিড় সম্পর্ক রেখে চলে প্রতিষ্ঠানটি। শুধু নিজেদের উন্নয়ন নয়, রকমারির প্রত্যাশা, লেখকরাও যেন বই লিখে উপার্জন এবং সম্মানজনক জীবনযাপন করতে পারেন।

 

এক দর্শক পূর্তি উপলক্ষে বই ক্রয়ে বইপ্রেমীদের বিভিন্ন রকম অফার দিচ্ছে রকমারি ডট কম। জন্মদিন অর্থাৎ আজ ১৯ জানুয়ারি যে কোনো বই কিনলেই পাঠক পেতে পারেন বিভিন্ন পুরস্কারসহ আকর্ষণীয় অফার।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য সংশ্লিষ্ট ছবিসহ আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box