মিরপুরে সৃজনশীল বইয়ের দোকান

শুক্রবার, ১২ মে ২০১৭ | ১:৫০ পূর্বাহ্ণ | 890 বার

মিরপুরে সৃজনশীল বইয়ের দোকান

ঢাকা মহানগরীর একটি বিশাল আয়তন জুড়ে বিস্তৃত মিরপুর। কিন্তু আয়তনের তুলনায় সৃজনশীল বইয়ের  দোকানের সংখ্যা খুবই অপ্রতুল। সৃজনশীল বইয়ের দোকানের সন্ধান পেতে আপনাকে যেতে হবে মিরপুর দশ নাম্বার। দশ নাম্বার গোলচক্করের ওভার ব্রিজের পাশে শাহ আলী (র) মার্কেটের পিছনে হাবীবসুপার মার্কেট সংলগ্ন বেশ কিছু সৃজনশীল বইয়ের লাইব্রেরী।

হুমায়ুন আহমেদ,আনিসুল হক,জাফর ইকবাল থেকে শুরু করে রবীন্দ্র সমগ্র,সুনীল,সমরেশ প্রমুখ ভারতীয় লেখক সহ দেশী বিদেশী নবীন প্রবীন লেখকদের বিভিন্ন বিষয়ের উপর গল্প,উপন্যাস,কবিতা,সাইন্স ফিকশন, ডিটেক্টিভ,ভ্রমণ,অনুবাদ ইত্যাদি বই পাবেন এই লাইব্রেরীগুলোতে। সেরকম কিছু লাইব্রেরীর মধ্যে গীতাঞ্জলী লাইব্রেরী,ঝর্ণা লাইব্রেরী, বুকস গ্যালারী, আমিন বুকস হাউস,এশিয়া লাইব্রেরী উল্লেখযোগ্য।

একই জায়গায় একটু ব্যাতিক্রম লাইব্রেরী “ অঙ্কুর বইমেলা ”। এদের রয়েছে হরেক রকম শিশুতোষ বইয়ের বিশাল আয়োজন।

দুর্লভ কিছু আরবী ও সুফিতাত্ত্বিক বিষয়ের উপর বই পাবেন আশরাফিয়া লাইব্রেরী,মাকতাবায়ে ইসলামিয়া ও ইমদাদীয়া লাইব্রেরীতে।

মিরপুর দশ নাম্বার গোলচক্করের অন্যদিকে ফায়ার সার্ভিস কার্য্যালয়ের পাশেই ফুতপাতে রয়েছে নতুন  পুরাতন বইয়ের বিশাল বাজার। ঢাকার নীলক্ষেতের  আদলে অত্যান্ত সস্তায় যেকোন ধরনের সৃজনশীল নতুন পুরাতন বই পাবেন এখানে। বাংলা, ইংরেজী সাহিত্যের বই,বিভিন্ন দুর্লভ অনুবাদ,  গবেষণাধর্মী বই, ধর্মীয় বই, সেবা প্রকাশনীর ডিটেক্টিভ, দেশী বিদেশী জার্নাল,ম্যাগাজিন,লিটলম্যাগ,বিখ্যাত লেখকদের সমগ্র, শিশুতোষ ছড়া,গল্প ইত্যাদি এখানে পাওয়া যায়।

মিরপুর দশ নম্বর থেকে এগারো নম্বরের দিকে একটু সামনে গেলেই হাতের ডানে পড়বে “বুক প্যালেস”লাইব্রেরী। মিরপুরের মধ্যে সৃজনশীল বইয়ের দোকানের মধ্যে অভিজাত বিপণীকেন্দ্র হিসেবে এটি শীর্ষে থাকবে। চমৎকার ডেকোরেশন ,সুন্দর পরিবেশ ও দেশী বিদেশী(শিডনি শেলডন, লেভ তলস্তয়, জুল ভার্ন ,শার্লক হোমস ইত্যাদির কালেকশন)সৃজনশীল সবরকম বইয়ের কালেশন রয়েছে এদের । মিরপুর সাড়ে এগারো পল্লবীতে (সিটি ক্লাবের বিপরীতে) রয়েছে এদের আরেকটি শাখা। “ বুক প্যালেস’র মতো আরেকটি সৃজনশীল বইয়ের দোকান “ ন্যাশনাল লাইব্রেরী’’। মিরপুরের সাড়ে এগারো পল্লবীতে (সিটি ক্লাবের বিপরীতে) এদের একটি দোকান ছাড়াও উত্তর ইব্রাহীমপুর ঢাকা ক্যান্টনমেন্ট ও মিরপুর ১৪ তে গোয়ালবাড়ী, পুলিশ স্মৃতি কলেজের বিপরীতে এদের রয়েছে আরো দুটি শাখা । বিভিন্ন ডিসকাউন্ট অফার ও কমিশনে নানারকম সৃজনশীল বই এখান থেকে সংগ্রহ করা যেতে পারে।

উল্লেখিত দোকানগুলো ছাড়া মিরপুরের মধ্যে চাহিদার তুলনায় সৃজনশীল বইয়ের দোকান উল্লেখ করার মতো নাই। যদিও সৃজনশীল পাঠক তৈরি ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনে আরো বেশী এরকম বইয়ের দোকান এখন সময়ের দাবী।