মারুফ রসূলের নতুন উপন্যাস ‘সেতারে মালকোশ’

রবিবার, ২৪ জানুয়ারি ২০২১ | ৭:০৩ অপরাহ্ণ | 159 বার

মারুফ রসূলের নতুন উপন্যাস ‘সেতারে মালকোশ’

পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত হচ্ছে মারুফ রসূলের নতুন উপন্যাস ‘সেতারে মালকোশ’। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী সব্যসাচী হাজরা।

উপন্যাসটি সম্পর্কে কথাসাহিত্যিক মারুফ রসূল বলেন, ‘প্রকৃত প্রস্তাবে মানুষের ব্যক্তিজীবনের এক ধ্রুপদী সত্তার উন্মেষণ-চেষ্টা মাত্র, যাকে আড়াল করেই মানুষ বেঁচে-বর্তে থাকে। সৌন্দর্যের যে অসমান্তরাল অথচ অসীম মিলনরহিত অভিজ্ঞান রচনা করেছিলেন রবীন্দ্রনাথ ও আইনস্টাইন— ১৯৩০ সালের ১৪ জুলাই— তারই কোনো এক মুহূর্তের খানিকটা সম্প্রসারণ এই উপন্যাসটি’।

তিনি আরো বলেন, ‘এটি কোনো ঐতিহাসিক উপন্যাস নয়; রবীন্দ্রনাথ ও আইনস্টাইনের আলাপচারিতায় সৌন্দর্য ও ধ্রুপদের যে তত্ত্ব দাঁড়িয়েছিলো— তাকেই উপন্যাসে রূপ দিতে চেয়েছি মাত্র। আদিগন্ত আকাশপাড়া যে মানুষ হাতের মুঠোয় পুরে নিতে পারে, তার জন্য বেদনা তো বাহুল্যমাত্র! সমূহ স্খলন আছে জেনেও যে মানুষ বিশ্বাস রাখে স্রোতে, প্রাণফাটা উচ্চকিত গান তো তারই ছায়ামগ্ন প্রাচীন সখা। এই মানুষের স্পর্ধাহীন, আত্মাহীন কিছু মহাশ্বেতারঙা টানাপোড়েনের স্বরলিপিই এই উপন্যাসের উপজীব্য’।

আসন্ন অমর একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাবে।বইটির দাম রাখা হয়েছে ৭৫০ টাকা। চলতি সপ্তাহেই পাঞ্জেরী বুকশপ (পিবিএস) থেকে ৩০% কমিশনে বইটির প্রি অর্ডার শুরু হবে।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box