মানুষের ক্রমাগত উৎপত্তি ও বিকাশের রহস্য- স্যাপিয়েন্স

বৃহস্পতিবার, ০৪ নভেম্বর ২০২১ | ২:০৫ অপরাহ্ণ | 75 বার

মানুষের ক্রমাগত উৎপত্তি ও বিকাশের রহস্য- স্যাপিয়েন্স

স্যাপিয়েন্স
ড. ইউভাল নোয়া হারারি
মুদ্রিত মূল্য : ৬৫০ টাকা


 

স্ক্রিনের দিকে তাকিয়ে লেখাগুলো পড়তে থাকা আপনি একজন মানুষ, আরো সুনির্দিষ্টভাবে বলতে গেলে আপনি একজন হোমো স্যাপিয়েন্স (Homo sapiens), অথচ এক লক্ষ বছর আগে এই পৃথিবীতে বিচরণ করেছে হোমো (Homo) গণভুক্ত (Genus) আরো অন্তত ছয়টি মানব জাতিগোষ্ঠী, আর আজ সর্বত্র জয়জয়কার আপনার প্রজাতিটিরই। কিন্তু কেন?

 

কেন একসময়ে ছোট ছোট দলে বিভক্ত শিকারী মানুষগুলো তৈরি করলো শহর, রাজ্য, সভ্যতা? কীভাবে এলো জাতীয়তাবাদ, ধর্ম এবং টাকার ক্ষমতায় বিশ্বাস? মানবতাবাদের ধারণাটাই বা কী? আগামী শত-সহস্র বৎসরে আমাদের ভবিষ্যত প্রজন্মের ভবিতব্যই বা কী হতে পারে?
এত এত প্রশ্ন? কিন্তু উত্তরগুলো কোথায় এর?

 

এককথায় এসব প্রশ্নের গ্রহণযোগ্য উত্তর খোঁজা দুষ্কর। হয়তো এককথায় এর যে উত্তর বা উত্তরগুলো পাওয়া যায়, তা আমাদের মনঃপুতও হয় না। তাই বলে মানুষ হাত-পা গুটিয়ে বসে থাকেনি। একসময়ের এই ‘An animal of No Significance’ ক্রমাগত উদঘাটন করতে চেয়েছে তার উৎপত্তি ও বিকাশের রহস্য।

 

মানবজাতির আজকের পৃথিবীব্যাপী আধিপত্যের শুরু থেকে বর্তমানের যাত্রার বিভিন্ন ঐতিহাসিক ধাপকে বিবর্তনীয় জীববিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে তুলে ধরা হয়েছে ‘স্যাপিয়েন্স: আ ব্রিফ হিস্ট্রি অব হিউম্যানকাইন্ড’ বইটির পাতায় পাতায়। শুধু তুলে ধরা হয়েছে বললে ভুল হবে, বইটির লেখক গল্পের মতো করে উপস্থাপন করেছেন আমাদের পূর্বপুরুষদের বর্তমান অবস্থায় আসার বিভিন্ন ঘটনাকে, যা অন্যান্য বিবর্তনবাদের বই থেকে আলাদা। বইটির মাধ্যমে প্রচলিত বিভিন্ন ব্যবস্থা নিয়ে প্রশ্ন জাগিয়ে তোলার সার্বক্ষণিক চেষ্টা করেছেন জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক ড. ইউভাল নোয়া হারারি।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ-ফিচার-তথ্যমূলক লেখা প্রকাশের জন্য সংশ্লিষ্ট ছবিসহ আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box