মাননীয় প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০ | ১২:৩৬ পূর্বাহ্ণ | 159 বার

মাননীয় প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিয় প্রধানমন্ত্রী
শুভেচ্ছা নিবেন। একটি বিশেষ কারণে আপনার কাছে খোলা চিঠি লিখছি। বিভিন্ন মাধ্যমে জানতে পারলাম, মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু বিষয়ক বই কেনা হচ্ছে, অত্যন্ত সুসংবাদ। বঙ্গবন্ধু কর্নার করা হচ্ছে, খুবই আনন্দের খবর।
কিন্তু কে বা কারা অতি গোপনে অস্বচ্ছভাবে বিশেষ বিধি দেখিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রায় ১৫০ কোটি টাকার বই ক্রয়ের কার্যাদেশ তৈরি করছে!
এটা অন্যায় এবং দুঃখজনক। বঙ্গবন্ধুকে নিয়ে এই মাফিয়া-বাণিজ্য অত্যন্ত পরিতাপের বিষয়। বাংলাদেশসহ সারা বিশ্ব যখন কোভিড-১৯ সাথে মরণপণ যুদ্ধে ক্লান্ত, এই সংকটময় সময়ে আমাদের প্রকাশনা শিল্প যখন দারুণ এক বিপর্যয়ের মধ্যে হাবুডুব খাচ্ছে, তখন প্রকাশনা শিল্পকে রক্ষা করার জন্য এই দুর্যোগময় মুহূর্তে ছোটাে বড়াে সকল প্রকাশনীর বঙ্গবন্ধু উপর ভালো ভালো বইগুলো কিনে সমবণ্টন করা উচিত বলে আমি মনে করি। তাহলে বঙ্গবন্ধু আদর্শই বাস্তবায়িতে হবে বলে আমার বিশ্বাস।

 

উক্ত ১৫০ কোটি টাকার বই ক্রয় বিষয়ে তীব্র প্রতিবাদ অব্যাহত রয়েছে। অস্বচ্ছভাবে নীতি বহিঃর্ভুত বই ক্রয় বাতিলের আবেদন জানিয়ে আপনার কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।
এদিকে কোনো দরপত্র বা বিজ্ঞপ্তি ছাড়াই সিঙ্গেল সোর্সের মাধ্যমে এই বই ক্রয়ের প্রতিবাদ করে দেশের শীর্ষ স্থানীয় ১৫ জন লেখক তা বাতিলের দাবিতে বিবৃতি দিয়েছেন। সোস্যাল মিডিয়াতেও তীব্র প্রতিবাদের ঝড় উঠছে। সবার সাথে একাত্মতা প্রকাশ করে আমিও এই বিতর্কিত ক্রয় পদ্ধতি বাতিলের দাবি জানাচ্ছি।
আপা, গত ফেব্রুয়ারি মাসে জনৈক কবি রইজ উদ্দিনকে ‘স্বাধীনতা পদক’ দেয়ার ঘোষণার পর আমি বইমেলায় ব্যানার নিয়ে দাঁড়িয়ে তীব্র প্রতিবাদ করি এবং তা প্রত্যাহারের জন্য আপনাকে অবগত করি। পরে রইজ উদ্দিনের সেই স্বাধীনতা পুরস্কার প্রত্যাহার করা হয়। সেজন্য আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে আশাবাদী হয়ে আবারও আবেদন করছি, অন্ধকারে অস্বচ্ছভাবে নীতিবহির্ভুত উল্লেখিত ‘বঙ্গবন্ধু বাণিজ্য’ বাতিল করে আপনি স্বচ্ছভাবে নিয়ম মোতাবেক বই কেনার নির্দেশ দেন। লেখক, প্রকাশক, প্রকাশনা শিল্প আপনার হস্তক্ষেপ কামনা করছে।

আপনার নিত্য শুভার্থী-
সাইফুল্লাহ মাহমুদ দুলাল
৩০ জুন ২০২০

ছবির ক্যাপশন :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে লেখক [ছবি : আগস্ট ২০০৫]

Facebook Comments