মজিদ মাহমুদ-এর উপন্যাস ‘মেমোরিয়াল ক্লাব’

সোমবার, ২৫ জানুয়ারি ২০২১ | ৪:১৬ অপরাহ্ণ | 296 বার

মজিদ মাহমুদ-এর উপন্যাস ‘মেমোরিয়াল ক্লাব’

প্রকাশিত হয়েছে কবি ও গবেষক মজিদ মাহমুদ-এর উপন্যাস-‘মেমোরিয়াল ক্লাব’। উপন্যাসের নায়ক হাসান যেন এব গ্রিক ট্র্যাজেডির নায়ক-নিয়তি নির্ধারিত তার পরিণতি। যে অপরাধের জন্য সে নিজে দায়ী নয়, অথচ সেই অপরাধের গ্যাঁড়াকল তাকে আষ্টেপৃষ্টে বেঁধে ফেলেছে-কিছুতেই গিঁট খুলতে পারছে না।

গভীর রাতে সংবাদ-পত্রের অফিসের কাজ শেষ করে পায়ে হেঁটে বাসায় ফেরার পথে দুই পথ-বালিকার সঙ্গে তার দেখা হয়ে যায়। এই অপরাধে টহল পুলিশ তাকে থানায় ধরে নিয়ে যায়। তারপর একেরপর এক নানা সামাজিক এই সংকটকালে তার চেতনা-প্রবাহে ধরা পড়ে অতীত জীবনের সব ঘটনারাজি। তার দেখা এসব করুণ ঘটনার শিকার হতভাগ্যরা, কেউ তাদের এই পরিণতির জন্য দায়ী ছিল না-একটা সিস্টেম তাদের এমনভাবে বেঁধে ফেলেছে-যার পরিণতি সবার অজানা।

এই উপন্যাসে বর্ণিত চরিত্র-ইয়াছিন, মর্জিনা, আকলিমা, আব্দুল খালেক ও মৌলবী আব্দুল কাদের-এর করুণ পরিণতি। কেন্দ্রীয় চরিত্র হাসানের মনোজগতে অবিচ্ছেদ্য সংশ্লেষ তৈরি করেছে। সেই সঙ্গে হাসান ও বিলকিস বেগম ওরফে বিলুর প্রচ্ছন্ন প্রেম ঘটনা ও চরিত্র বর্ণনার ভেতর দিয়ে উপন্যাসটি হয়ে উঠেছে স্বাধীনতা উত্তর পঞ্চাশ বছরের সামাজিক ইতিহাসের স্বাক্ষর। মূলত ‘চৈতন্য-প্রবাহ’ রীতিতে উপন্যাসটি লিখিত হলেও লেখকের স্বাধীন বর্ণনা-রীতি নতুন শৈলীর জন্ম দিয়েছে।


বই : মেমোরিয়াল ক্লাব
লেখক : মজিদ মাহমুদ
প্রকাশক : ভোরের কাগজ
প্রচ্ছদ : পীযূষ দস্তিদার
মূল্য : ৩০০ টাকা


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box