মক্কার পথ : মুহাম্মদ আসাদের ভ্রমণ আখ্যান

বুধবার, ২০ জানুয়ারি ২০২১ | ৫:০০ অপরাহ্ণ | 136 বার

মক্কার পথ : মুহাম্মদ আসাদের ভ্রমণ আখ্যান

জীবনে যে বইটি আমার ষোলআনা তৃপ্তি মিটিয়েছে, তা ‘মক্কার পথ’। শেষ হওয়ার পর মনে হচ্ছে- জীবন পথের কোনো একটি পথ আমার শূন্য-পরিত্যক্ত ছিল, বইটি তাতে খুব জমকালভাবে চাষ করে দিলো; ক্ষণকালের জন্য আমাকে প্রাণবন্ত রাখলো, এখন সে বিদায় নিতে উৎসুক হলো। কিন্তু তাকে পুনরায় আলিঙ্গন করতে, হৃদয়ে স্থান দিতে চাইছে। অথচ পেছনে পরিত্যক্ত জায়গাটায় আরো কিছু চারাগাছ নামক সৃষ্টিশীল বই জন্মাতে শুরু করলো; তাই ব্যাথাতুর হৃদয়ে একাকী এক নির্জনে তাকে আমার বিদায় দিতে হচ্ছে। তবে বইটি অন্তরকে এমনভাবে প্রভাবিত করেছে যে, তার খোদাইকৃত দাগ বা প্রভাব কখনো ভুলতে পারব না।

মুহাম্মদ আসাদ, ১৯৫২ সালে ‘The Road to Macca’ রচনায় আত্মনিয়োগ করেন। যার অনুদিত বইটির নামকরণ করা হয়েছে ‘মক্কার পথ’। বইটি আমার ভেতর এমন আলোড়ন সৃষ্টি করেছে যে, কোন দিক থেকে শুরু করব, তা নিয়েই তালগোল পেকে যাচ্ছে।

অস্ট্রিয়া থেকে মুহাম্মদ আসাদ ১৬ বছর বয়সে জেরুজালেমে সফর করেন। …সেখান থেকে ভুয়া কাগজপত্র নিয়ে তিনি দামেস্ক সফর করেন সংবাদ প্রতিবেদনের কাজে। এতে তিনি আরো দুর্বল হয়ে পড়েন ইসলামের প্রতি। জানতে পারবেন ফরাসী ঔপনিবেশিক এবং তার সব ইতিহাস। আর সফরের কাহিনী ত আপনাকে দারুণ রোমাঞ্চিত করে তুলবে। ইরাক, তাদের রীতিনীতি আর কতিপয় ইতিহাস জানতে পারবেন এখানেও। ইরান, এখানে আপনি জানতে পারবেন শিয়াদের সুন্দর এবং মার্জিত ইতিহাস। যা আপনাকে সঠিক আদর্শের উপর চলতে সাহায্য করবে।

আফগানিস্তান, এখানকার তেমন কোনো ইতিহাস তিনি বর্ণনা করেননি। তবে কিছুদিন অবস্থান-কালের সময়গুলো ভালো লাগবে।সৌদি আর কুয়েত। আমার মনে হয় পুরো বইটির মূলাকর্ষণটিই এখানে। কারণ তিনি ছিলেন বাদশাহ ইবনে সৌদের একেবারে কাছের। তিনি নিজে বলেছেন, বন্ধু নয় বরং তারা ছিলেন একে অপরের কমরেড। দারুণ সব ইতিহাস আপনি এখানে জানতে পারবেন আর তার ভ্রমণ কাহিনীতে শিহরিত হবেন। জানবেন তুর্কি-সৌদির ইতিহাস, ওয়াহাবি আন্দোলনের ইতিহাস এবং তার ভালো খারাপ দিকগুলো।

লিবিয়া, হ্যাঁ, লিবিয়া! আমি তার এই ভ্রমণেই সবচেয়ে বেশি রোমাঞ্চিত হয়েছি। কারণ এখানে আপনার মনে হবে আপনি কোনো থ্রিলার বা গোয়েন্দা বই পড়ছেন। আসবে ‘উমর মুখরতার’ যাকে বলা হয় মরুর সিংহ বা লিবিয়ার জাতির পিতা, মুজাহিদীন, সেনুসি তরীকা এবং ব্রিটিশ ফিরিঙ্গীদের ইতিহাস। কতো কণ্টকাকীর্ণ পথ পাড়ি দিয়ে গিয়েছিলেন উমর আল মুখতার-এর সাথে সাক্ষাৎ করতে এবং আসার পথে মাথার উপর দিয়ে শাঁ শাঁ করে উড়ে যাওয়া বুলেটের শব্দ আপনাকে নিয়ে যাবে ভাবনার গভীর তলদেশে।

বলা যায় বইটির অনুবাদক শ্রেষ্ঠ অনুবাদটাই করেছেন তিনি। সুন্দর সুচারুভাবে অনুবাদ করা বই এটি। মাঝে মাঝে আমি হতবাক বাকরুদ্ধ হয়ে পড়ি অনুবাদকের জাদুময় হাতের কারুকার্য দেখে।


বই : মক্কার পথ
লেখক : মুহাম্মদ আসাদ
অনুবাদক : শাহেদ আলী
প্রকাশক : জ্ঞানকোষ
প্রচ্ছদ : ধ্রুব এষ

Facebook Comments Box