বইয়ের খবর

‘ভেন্ট্রিলোকুইস্ট’ শুধু একটি থ্রিলার নয়….

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১ | ৭:৪৬ অপরাহ্ণ | 53 বার

‘ভেন্ট্রিলোকুইস্ট’ শুধু একটি থ্রিলার নয়….

শিম্পাঞ্জির দাম মানুষের চেয়ে বেশী! অন্তত মেডিকেল সায়েন্সে এমনই মনে করা হয়। দশ-বিশজন কিংবা একশো দু’শ জন মানুষকে মেডিকেল পারপাজে গিনিপিগ বানিয়েছে যারা তারা খুনি নয় বরং দেবতা! দে আর অ্যানজেলস, নট ডিমন। তারা সম্মানিত হয় প্রফেটদের মতো!

 

ওপরের কথাগুলোতে চোখ কপালে উঠেছিলো নৃতাত্ত্বিক মারুফ ও পত্রিকার ফিচার এডিটর রুমির। ভেন্ট্রিলোকুইস্ট বন্ধু শওকতের ও কলেজজীবনের আরেক বান্ধবী রুনুর রহস্যের সন্ধানে নামলে তারা জড়িয়ে পড়ে ভয়ঙ্কর এক রহস্যের জালে।

কেঁচো খুঁড়তে গিয়ে সাপের সাক্ষাৎ প্রবাদের মতোই তারা দুই বন্ধু আটকা পড়ে এক ডিমনের খপ্পড়ে যার নাম ডা. রুশদি। যে কিনা দ্বিতীয় বিশ্বযুদ্ধের আরেক ডেভিল শিরো ইশির পথাদর্শী। নির্মম সব উপায়ে চিকিৎসা বিজ্ঞানের নানা পথ আবিষ্কারে দৃঢ় সচেষ্ট। তারসাথে যোগসূত্র রয়েছে পৃথিবীর সব নামকরা ফার্মাসিউটিক্যাল কোম্পানি ও সামরিকগোষ্ঠীর।

মারুফ, রুমির এ বিপদসংকুল পথের সাথে মিলে যায় আরেক প্রত্যুৎপন্নমতি মিলির পথ, যে কিনা এক ইন্টেলেকচুয়াল গ্রুপের হয় ডা. রুশদি এবং তার শেকড়ের সন্ধানে নেমেছে।

 

‘ভেন্ট্রিলোকুইস্ট’ শুধুমাত্র একটি থ্রিলার নয় বরং এটি একটি জার্নি। ১৯টি অধ্যায়ের এ জার্নির মধ্য দিয়ে যাবার সময় আপনার সাক্ষাৎ ঘটবে ওতপেতে থাকা মৃত্যগামী বিপদের সাথে, বহুবছর আগে হারিয়ে যাওয়া এক সম্প্রদায়ের সাথে, ইতিহাস, ধর্মতত্ত্ব ও বিজ্ঞানের নানা রহস্যের সাথে।

 

থ্রিলারটি শেষ করে পাঠক পরিতৃপ্তির ঢেঁকুর তুলে  বলবে, ‘এ পৃ্থিবী রহস্যময়। যারা এ রহস্যকে উপেক্ষা করে পৃথিবী তাদের কাছ থেকে নিজেকে আড়াল করে’।


বই : ভেস্ট্রিলোকুইস্ট
লেখক : মাসুদুল হক
প্রকাশনী : বাতিঘর
মুদ্রিত মূল্য : ২০০ টাকা


 

[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box