বই রিভিউ

ভিন্নধর্মী বিজ্ঞানবিষয়ক বই সময় : বিজ্ঞান ও অনুভবে

শনিবার, ১৭ এপ্রিল ২০২১ | ৮:৫২ অপরাহ্ণ | 188 বার

ভিন্নধর্মী বিজ্ঞানবিষয়ক বই সময় : বিজ্ঞান ও অনুভবে

সময় ব্যাপারটাকে আমরা অনেকভাবে চিন্তা করি।
বিজ্ঞান–দর্শন–সাইকোলজি–ব্যক্তিগত জীবন–ইতিহাস— এগুলোতে সময়ের চেহারাকে পাই আমরা একেকরূপে৷

 

আমরা যখন রিলিটিভিটি পড়ি, বর্তমান পদার্থবিজ্ঞানকে নিয়ে চিন্তা করি, তখন সময়কে পাই একটা আলাদা ডাইমেনশন বা মাত্রা হিসেবে। পাই ইউনিভার্সকে এক্সপ্লেইন করার মন্ত্র হিসেবে।
আবার যখন দর্শনের দিকে হাত বাড়াই, দার্শনিকেরা সময়কে কীভাবে চিন্তা করেছেন, করে আসছেন — সেটা এক ভিন্ন সময়!

সাইকোলজিতে সময়কে পাই রহস্যময় একটা জিনিস হিসেবে, যেটা মস্তিষ্ক চাইলেই নিয়ন্ত্রণ করতে পারে! স্লো করে দিতেও পারে! বিপদে পড়লে কেন সময় আস্তে চলে মনে হয়? রোড এক্সিডেন্টের সময় কেন আপনি সবকিছুকে স্লো হয়ে যেতে দেখেন? কেন আপনি স্বল্প সময়ের দুর্ঘটনাকে এত বেশি কথায় বর্ণনা করতে পারেন? সময়কে স্লো করে দিচ্ছে কে? সাইকোলজি জানে এসব। মস্তিষ্কের সময়কে বুঝতে কত্ত মজার মজার সব এক্সপেরিমেন্ট হয়েছে, সেগুলো না হয় না-ই বললাম, চমক হিসেবে থাকুক৷

ইতিহাসে সময়কে যন্ত্রবন্দি করতে কত্ত কৌশলই না হয়েছে, নিখুঁতভাবে সময় নির্ণয়ের কত্ত চেষ্টা! এখন তো সময়কে 0.000 000 000 000 000 001 সেকেন্ড পর্যন্ত নিখুঁতভাবে মেপে ফেলা যায়!
অবাক লাগে না?
লাগেই তো৷
কিন্তু,
কোনোদিন কি আমরা একটু সমন্বিতভাবে চিন্তা করেছি যে সময় জিনিসটা কী? বিজ্ঞানকে, দর্শনকে, সাইকোলজিকে, ব্যক্তিগত জীবনকে, ইতিহাসকে একই সুতায় বেধে সময়কে কল্পনা করেছি? এককভাবে চিন্তা তো অনেক করেছি, কিন্তু এই সমন্বিত চিন্তা — এটা হয়েছে কয়বার? একই বইয়ে যদি সব ধরনের সময়কে নিয়ে ব্যাখ্যা করে ফেলা যেত, তাহলে কেমন হতো?

ঠিক এই কাজটাই হয়েছে হাসান তারেক চৌধুরীর “সময় — বিজ্ঞান ও অনুভবে” বইটিতে। আশা করি আর বলা লাগবে না যে কেন বইটিকে ভিন্নধর্মী বিজ্ঞান বই বলা হয়৷

 

বইটিতে আপনি সময়কে অনেকভাবে অনেক রূপে খুঁজে পাবেন। কেন সময়কে এত্ত ভিন্নরূপে খুঁজে পাওয়া যায়, সেটাও বুঝতে পারবেন। সেই সাথে সময় নিয়ে যা ভাবেন, আপনার সেই ভাবনায় আরও কয়েক বালতি জল দিতে পারবেন। একক চিন্তায় সময়কে দেখার মাঝে তেমন কোনো মজা নেই৷ সময়কে বিস্তারিত আর সমন্বিতভাবে চিন্তার জন্য আপনাকে পড়তে হবে ১৯ অধ্যায়ের ২২০ পেজের এই বইটি৷

 

বইটির কিছু সমালোচনা
সমালোচনার মাঝে বইটিতে অল্প কিছু জায়াগায় বাক্যে (৮ টার মতো) কিছুটা ভাষায় গরমিল টাইপের ত্রুটি পেয়েছি৷ আর কাল্পনিক সময় নামের ৮ পেজের অধ্যায়টাতে আরেকটু বেশি বিস্তারিত থাকলে ভালো হতো। অধ্যায়টা খুব ছোটো হয়ে গেছে অন্যান্য অধ্যায়ের তুলনায়।

সবমিলিয়ে বইটা খুব সহজপাঠ্য আর চমৎকার। লেখক নিজের ব্যক্তিগত জীবনের কিছু ঘটনার উদাহরণ টেনে সহজ করে বুঝানোর চেষ্টাটা অসাধারণ ছিল৷ সবাইকে বইটা পড়ার আমন্ত্রণ রেখে শেষ করছি।

 

বই : সময় — বিজ্ঞান ও অনুভবে
লেখক : হাসান তারেক চৌধুরী
প্রকাশক : ভাষাচিত্র
মুদ্রিত মূল্য : ৩৯৮ টাকা


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box