নতুন বই

ভাষাচিত্র প্রকাশ করেছে হাসান তারেক চৌধুরীর নতুন দুইটি বই

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১ | ৬:০৮ অপরাহ্ণ | 232 বার

ভাষাচিত্র প্রকাশ করেছে হাসান তারেক চৌধুরীর নতুন দুইটি বই

‘মহাবিশ্বের অজানা ৯৫% : ডার্ক ম্যাটার ও ডার্ক এনার্জি’ ও ‘প্রত্যাবর্তন’। ভাষাচিত্রের জনপ্রিয় প্যারাসাইকোলজি ও বিজ্ঞানবিষয়ক লেখক হাসান তারেক চৌধুরীর নতুন দুইটি বই। প্রকাশিত হয়েছে অমর একুশে বইমেলা ২০২১-এ ভাষাচিত্র থেকে। প্রথম বইটি বিজ্ঞানবিষয়ক। পরের বইটি করোনা পটভূমিতে লেখা একটি অতিপ্রাকৃত উপন্যাস।

 

 

প্রতিনিয়ত বিপুল বেগে সম্প্রসারিত হচ্ছে মহাবিশ্ব। প্রতিনিয়তই জ্যোতির্বিজ্ঞানের জগতে ঘটছে মহাবিপ্লব। মহাবিশ্ব মোটেই শাশ্বত নয়, তবে বেশ রহস্যময়। আর এই রহস্যময় মহাবিশ্ব সম্পর্কে আমাদের জ্ঞান খুবই সীমিত। চোখের সামনে আমরা যা দেখি, প্রকৃতপক্ষে তা বাস্তবের খুব সামান্য অংশ।

অসংখ্য গ্রহ, নক্ষত্র, গ্যালাক্সি, নীহারিকা, ব্ল্যাকহোল, মহাজাগতিক মেঘের সমন্বয়ে মহাবিশ্ব গঠিত। এই উপাদানগুলো সমগ্র মহাবিশ্বে মাত্র ৫%, বাকি ৯৫% আমরা কেউই জানি না; কেমন তার আকৃতি, প্রকৃতি, গঠন। বিজ্ঞানীরা এর নাম দিয়েছে ডার্ক ম্যাটার ও ডার্ক এনার্জি। তাদের মতে ২৫% ডার্ক ম্যাটার এবং বাকি ৭০% ডার্ক এনার্জি।
বিজ্ঞানপ্রিয় পাঠক হাসান তারেক চৌধুরী নিজের কৌতুহল থেকে দীর্ঘদিন মহাবিশ্ব নিয়ে পড়াশোনা করেছেন, আন্তর্জাতিক বিভিন্ন জার্নাল সংগ্রহ করে কৌতুহল নিবৃত্ত করার চেষ্টা করেছেন। অবশেষে নিজের লদ্ধ জ্ঞান দিয়ে সাধারণ পাঠকের কৌতুহল মেটাতে রচনা করেছেন, ‘মহাবিশ্বের অজানা ৯৫% : ডার্ক ম্যাটার ও ডার্ক এনার্জি ’।

অতিমারী করোনাকে কেন্দ্র করে এ বছর অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে লেখকের অতিপ্রাকৃত ঘরানার উপন্যাস ‘প্রত্যাবর্তন’।

এছাড়াও ২০২০ সালে ভাষাচিত্র হতে প্রকাশিত হয় লেখকের বিজ্ঞানবিষয়ক বই ‘সময় : বিজ্ঞান ও অনুভবে’ । একই প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে লেখকের প্যারাসাইকোলজি বিষয়ক জনপ্রিয় দুইটি বই, ‘দ্বিখন্ডিত’ ও ‘যুগল মানব’।  ‘একটি তারা হাজার চাঁদের রাত’ নামে লেখকের একটি কবিতার বইও প্রকাশ করেছে ভাষাচিত্র।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box