পাঠক প্রোফাইল

ভালো লেখক হতে হলে একজন ভালো পাঠক হতে হবে আগে

সোমবার, ২৭ জুলাই ২০২০ | ১১:৪১ অপরাহ্ণ | 297 বার

ভালো লেখক হতে হলে একজন ভালো পাঠক হতে হবে আগে

॥ অদিতি চক্রবর্তী ॥

অদিতি চক্রবর্তী। ১৯৯৬ সালের ১৫ নভেম্বর এক মধ্যবিত্ত ব্রাহ্মণ পরিবারে জন্ম। শৈশব থেকে বেড়ে ওঠা চট্টগ্রাম শহরেই। দুই বোনের মধ্যে আমি ছোট।
চট্টগ্রামের ঐতিহ্যবাহী মিশনারি স্কুল সেন্ট স্কলাসটিকা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি এবং চট্টগ্রাম সরকারি সিটি কলেজ থেকে এইচ.এস.সি পাস করেছি। বর্তমানে চট্টগ্রাম সরকারি কলেজে পদার্থবিজ্ঞান নিয়ে মাস্টার্স করছি।

 

বই পড়ার অভ্যাস গড়ে ওঠে স্কুলজীবনে। লাইব্রেরি ক্লাস থাকতো সপ্তাহে একদিন। সেই থেকে বই পড়ার শুরু। তবে পড়ালেখার চাপে সে অভ্যাস কখনও কখনও চাপা পড়ে যায়।
আমার শখের কথা বললে প্রথমেই বলবো, মনে যখন যা আসে তা লিখে ফেলা। দ্বিতীয়ত, ঘরবন্দি না থেকে জীবনকে ঘুরে-ফিরে উপভোগ করা।তাই সময় পেলেই ঘুরতে যাই। তৃতীয় শখটা হলো আবৃত্তি শোনা বা অনেক পুরনো দিনের গানগুলো বারবার শোনা।
হাতের কাছে যখন যা বই পেয়েছি পড়েছি। তবে আমার পড়া প্রিয় কিছু বই হলো- ‘নৌকাডুবি’, ‘শেষের কবিতা’, ‘নন্দিত নরকে’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘দত্তা’, ‘হাজার বছর ধরে’ ইত্যাদি।
‌প্রিয় লেখক বললে সবার আগে যে নামটা নিতে হয় তিনি হলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। এরপর আরও একজন প্রিয় লেখক হলেন হুমায়ূন আহমেদ।
একটা ছোট্ট স্বপ্ন আছে। যখন বড়াে বড়াে লেখকদের লেখা বইগুলো হাতে নিই বইয়ের সুন্দর সুন্দর প্রচ্ছদগুলো দেখি, তখন ইচ্ছে করে একদিন আমার লেখা বইও পরবর্তী প্রজন্মের হাতে থাকবে। তবে সে স্বপ্ন পূরণের জন্য অনেক তপস্যার প্রয়োজন। আরও অনেক অনেক বই পড়তে হবে, নিজেকে তৈরি করতে হবে। ভালো লেখক/লেখিকা হতে হলে আগে একজন ভালো পাঠক হতে হবে।

Facebook Comments