ফেসবুক থেকে

ভালোবাসার চেয়ে বড় আধুনিকতা আর কিছু হয় না…

সোমবার, ১৯ এপ্রিল ২০২১ | ১২:৫৭ অপরাহ্ণ | 190 বার

ভালোবাসার চেয়ে বড় আধুনিকতা আর কিছু হয় না…

এই সময়ে ভালোবাসার চেয়ে বড় আধুনিকতা আর কিছু হয় না…
আমরা অনেকেই নানা সীমাবদ্ধতা নিয়ে চলি। ‘নেতি’র দিক যতোটা দেখতে পাই, ‘ইতি’র দিক ততোটা দেখতে পাই না। দাবী করতে যতোটা স্বচ্ছন্দ বোধ করি, দায় নিতে তার একশ ভাগের এক ভাগও করি না।

 

অন্যের কাছ থেকে যেমন আচরণ প্রত্যাশা করি, তেমনভাবে গড়ে তুলতে চাই না নিজেকে। আবার যেমন আচরণ নিজে করি, অন্য আরেকজনও তেমন আচরণ করবে এটা নিশ্চিত বলে ধরে নিতে চাই, কিন্তু এমনটা নাও হতে পারে।
এটা ঠিক, এই অস্থির সময়ে মানুষে মানুষে বিচ্ছেদ বাড়ছে, বাড়ছে বিশ্বাসঘাতকতাও। এর বিরুদ্ধে আমাদের সচেতন থাকা, সক্রিয় লড়াই জারী রাখাটাও জরুরি।
আমাদের মধ্যে এমন মানুষ তো আছেই, যে অন্যকে আঘাতে আঘাতে ম্লান করে নিজেকে শক্তিমান ভাবে, নিজেকে বড় কর তুলতে চায়! এর মধ্যে দিয়ে নিজের ‘আমি’কে তৃপ্ত করে সে। কিন্তু যার উপর আঘাত করা হচ্ছে, তার হয়তো কষ্ট হয় অনেক, কিন্তু একটা বড় উপকারও হয়। নিজেকে নিয়ে, নিজের শক্তি ও প্রত্যাশাকে নিয়ে ভাববার, পুনর্বিবেচনার একটা পথও খুঁজে পায় সে। এটাও কম নয়!
রবীন্দ্রনাথ একটা গানে বলেছেন,
‘আঁধার রাতে একলা পাগল যায় কেঁদে। বলে শুধু বুঝিয়ে দে, বুঝিয়ে দে, বুঝিয়ে দে।’
আমরা যখন ভেতর আর বাইরের নানা ঘাত-প্রতিঘাতে ক্ষত হতে থাকি প্রতিনিয়ত, চারিদিক আচ্ছন্ন হয়ে আসে, পথ ভরে উঠে নানা বিভ্রান্তিতে, তখন এমন একটা পাগল আমাদের ভেতরেও কেঁদে উঠে! কেউ টের পাই, কেউ পাই না!

 

প্রতিনিয়ত ধরন বদলাচ্ছে করোনা, লাফিয়ে বাড়ছে মানুষের মৃত্যুর সংখ্যা! সাথে বাড়ছে নানামুখী সংকট। সারা মানবজাতির দিশেহারা এই সময়ে তবুও থেমে নেই কতিপয় গোষ্ঠীর লোভ-হিংস্রতা! স্বার্থ চরিতার্থ করার জন্যে একদিকে কেড়ে নিচ্ছে মানুষের জীবন, অন্যদিকে মানুষের মধ্যে হিংসা বিদ্বেষ স্বার্থপরতা ছড়িয়ে যাচ্ছে প্রতিনিয়ত ! সংকট যতো ঘনীভূত হচ্ছে, স্বার্থান্ধদের লকলকে জিহ্বা ততো বের হয়ে আসছে।
মাটিবিচ্ছিন্ন শিকড়হীন নাগরিক চেতনা, আত্মবোধের বিচ্ছিন্নতা, ধনতান্ত্রিক সমাজের বল্গাহীন উন্মত্ততা এবং নীতিহীন রাজনীতির আধিক্যের নিগড়ে আবদ্ধ এক সমাজের বাসিন্দা আমরা। সবকিছু দুমড়েমুচড়ে গুড়িয়ে দেওয়ার সামর্থ্য ও ইচ্ছার ঘাটতিও অনেক। তাই আরও বেশি করে আঁধারের দিকে যাই। যেতে যেতে পথ হারাই, হাতড়ে ফিরি নানা অলিগলি! এসময় কতো তন্ত্রমন্ত্র এসে গলা বাড়িয়ে দেয়, মুক্তির পথ ভেবে আমরাও গলাগলি করি, ডুবে যেতে থাকি আরও বেশি করে।
এর থেকে বের হওয়াটা জরুরি। কঠিন, কিন্তু অসম্ভব নয়। শুধু পথটা চিনে নিতে হয় ভালো করে। যে পথে মানুষের মঙ্গল, মানুষে মানুষে দূরত্ব কমে আসে, মানুষ মানুষকে আরও বেশি করে ভালোবাসতে পারে। এই সময়ে ভালোবাসার চেয়ে বড় আধুনিকতা, বড় আদর্শিকতা আর কিছু হয় না।

Facebook Comments Box