পুরস্কার

ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেলেন ছয় লেখক

মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২ | ১:৩৭ অপরাহ্ণ | 186 বার

ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেলেন ছয় লেখক

বাংলা সাহিত্যের প্রসার ও তরুণ লেখকদের মৌলিক লেখার প্রতি অনুপ্রাণিত করার লক্ষ্যে ২০১১ সাল থেকে লেখক ও সাহিত্যিকদের সম্মাননা দিয়ে আসছে ব্র্যাক ব্যাংক ও দৈনিক সমকাল পত্রিকা। সাহিত্যে অবদান রাখার জন্য তিনটি শ্রেণিতে প্রত্যেক বছর দেওয়া এই পুরস্কারের নাম ‘ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার’।

 

করোনার প্রাদুর্ভাবের কারণে যথা সময়ে ২০১৯ ও ২০২০ সালের সাহিত্য পুরস্কার দেওয়া সম্ভব হয়নি। ফলে ২০১৯ ও ২০২০ সালের মনোনীত ছয়জন লেখককে এবার একসাথে পুরস্কার প্রদান করা হয়। সম্প্রতি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে লেখকদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

 

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এছাড়াও উপস্থিত ছিলেন দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদ, ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেনসহ শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতের স্বনামধন্য ব্যক্তিবর্গ।

 

২০১৯ সালে ‘প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণিতে’ প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, এবং ‘কবিতা ও কথাসাহিত্য’ শ্রেণিতে হেলাল হাফিজ এ পুরস্কার পান। নবীন বিভাগে মোজাফফর হোসেন ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’ বিজয়ী হন।

২০২০-এ ‘প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণিতে’ আফসান চৌধুরী, এবং ‘কবিতা ও কথাসাহিত্য’ শ্রেণিতে মোহাম্মদ রফিক এ পুরস্কার পান। নবীন বিভাগে রঞ্জনা বিশ্বাস ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’ বিজয়ী হন।

 

‘প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ’ এবং ‘কবিতা ও কথাসাহিত্য’ এ দুই শ্রেণির প্রত্যেকে পান দুই লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র এবং ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার‘ বিজয়ী পান এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

 

তিন শ্রেণিতে ২০১৯ ও ২০২০ সালে বই জমা পড়েছিল যথাক্রমে ৪৯৬টি ও ৫২৭টি। অভিজ্ঞ জুরিবোর্ড প্রতিবছর তিন শ্রেণি থেকে সেরা বই নির্বাচন করেন।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ-ফিচার-তথ্যমূলক লেখা প্রকাশের জন্য সংশ্লিষ্ট ছবিসহ আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box