বুকল্যান্ড লাইব্রেরির ডিজিটাল অ্যাপস উদ্ধোধন

রবিবার, ২৪ জানুয়ারি ২০২১ | ৩:৫৭ অপরাহ্ণ | 385 বার

বুকল্যান্ড লাইব্রেরির ডিজিটাল অ্যাপস উদ্ধোধন

গতকাল ২৩ জানুয়ারি (শনিবার) বুকল্যান্ড লাইব্রেরিতে ডিজিটাল অ্যাপস উদ্ধোধন করা হয়েছে। উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শেখ আব্দুল ওয়াহিদ, কবি ও প্রাবন্ধিক মজিদ মাহমুদ।

পাঠাগারভিত্তিক সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ আলোর ফেরীর মাধ্যমে বুকল্যান্ড লাইব্রেরির ২০ হাজারেরও অধিক বইয়ের ১০ হাজারের বেশি বই ডিজিটাল অ্যাপে সংযুক্ত করা হয়েছে। চলমান বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তির ধারাবাহিকতায় পাঠকের হাতে বই পৌঁছে দেবার লক্ষে ও লাইব্রেরি সেবাকে প্রসারিত ও ডিজিটালাইজেশনে এই অ্যাপস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। লাইব্রেরির সঙ্গে খুব সহজেই পাঠকের সংযোগ ঘটানো যাবে। ঘরে বসে পাঠক অ্যাপসটি ব্যবহার করে তার পছন্দের বই খুঁজে নিতে পারবে। বই বা লেখকের নাম লিখে সার্স করলেই সেই বইটি লাইব্রেরির কোন সেলফে আছে সেটা পাঠক নিজেই জানতে পারবে।

উদ্ধোধন পর্বে জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর বলেন, ডিজিটাল অ্যাপসের মাধ্যমে ঘরে ঘরে পৌঁছানোরা যে সুযোগ বুকল্যান্ড দিচ্ছে এটা সত্যি আনন্দের বিষয়। তিনি বলেন, বই পড়ার মাধ্যমেই বঙ্গবন্ধুর সোনার বাংলার, সোনার মানুষ গড়া সম্ভব। সেই কাজটিই বুকল্যান্ড লাইব্রেরি করে যাচ্ছে। বুকল্যান্ড লাইব্রেরিতে এসে সেটিই মনে হয়েছে।

শেখ আব্দুল ওয়াহিদ বলেন, লাইব্রেরি এমন একটা জায়গা যেখানে সবকিছু পাওয়া যায়। অ্যাপস ব্যবহারের সুবিধা তুলে ধরেন আলোর ফেরী অ্যাপসের প্রতিষ্ঠাতা বাবুল মৃধা। বুকল্যান্ড লাইব্রেরির কার্যক্রম নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, লাইব্রেরির সহ-সভাপতি আনোয়ারুল হক।

এছাড়াও উপস্থিত ছিলেন, লাইব্রেরির সাধারণ সম্পাদক, এম এম মাসুমুজ্জামান, গ্রাম পাঠাগার আন্দোলনের সভাপতি আব্দুস ছাত্তার, বেসরকারি গণগ্রন্থগাার সমিতির অর্থ সম্পাদক ও লেখিকা লায়লা পারভীন, নিজাম ফরিদ আহমেদ, উত্তরা পাবলিক লাইব্রেরির তারিকসহ প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বুকল্যান্ড জার্নালের সম্পাদক ফারহানা হাসনা তুলি।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box