বিশ্বসেরা ১০০ চলচ্চিত্র

রবিবার, ১০ জানুয়ারি ২০২১ | ৩:২৫ অপরাহ্ণ | 51 বার

বিশ্বসেরা ১০০ চলচ্চিত্র

সিনেমাপ্রেমীদের খুবই আগ্রহ থাকে সেরা চলচ্চিত্রগুলো দেখা ও জানার। এছাড়াও সিনেমা মহলের নানান বিষয় নিয়ে জানার আগ্রহের কমতি নেই তাদের।

বিতর্কিত সিনেমা, সিনেমার কথা, কোন সিনেমাটি আলোচিত, কেন আলোচিত, বিশ্বের সেরা ফিচারফিল্ম, সেরা সিনেমাগুলোর কাহিনী বৈশিষ্ট্যসহ নানান বিষয় যদি জানা যায় একত্রে তাহলে তো সোনায় সোহাগা!

এশিয়া থেকে আমেরিকা, আফ্রিকা থেকে অস্ট্রেলিয়া সব মহাদেশের উল্লেখযোগ্য সব দেশের, পৃথিবীর প্রধানতম সব ভাষার সেরা চলচ্চিত্রগুলোকে এক মলাটে তুলে ধরেছেন সিনে আলোচক মুম রহমান। তার বিশ্বসেরা ৫০ সিনেমো ও বিশ্বসেরা আরো ৫০ সিনেমা বই দুটিতে। সিনেমা ও সিনে জগতের নানা বিষয়-আশয় ,পরিচালক-প্রযোজক-সম্পাদক-চিত্রগ্রাহক-চিত্রনাট্যকার ও শিল্পীদের কথা তুলে ধরা হয়েছে তথ্যবহুল এই দুটো গ্রন্থে।

ডেভিড লিন, স্ট্যানলি কুব্রিক, সত্যজিৎ রায়, স্টিভেন স্পিলবার্গ, আকিরা কুরোশাওয়া, আব্বাস কিয়ারোস্তামি, গুরু দত্ত্ব, ঋত্বিক ঘটক-এর মতো বিশ্বসেরা চলচ্চিত্রকারদের সেরা ছবি নিয়ে সাজানো হয়েছে এই বইগুলো। প্রতিটি চলচ্চিত্রের তালিকা ছাড়াও সংযোজন করা হয়েছে বিশেষ তথ্যাদি। দুটো বই একত্রে পাঠ করলে বিশ্বের সেরা ১০০টি চলচ্চিত্রের সঙ্গে যেমন পরিচিত হবেন তেমনি জানতে পারবেন নানান দেশ ও ভাষার সেরা চলচ্চিত্রকারদের সম্পর্কেও।

চলচ্চিত্রপ্রেমী ও চলচ্চিত্রের শিক্ষার্থীর জন্য এই বইগুলো একটি গাইড। সাধারণ পাঠকও তত্ত্বের সাথে বোনাস হিসাবে পেয়ে যাবেন তাদের আনন্দের খোরাক। চার্লি চ্যাপলিন বা আমির খানের প্রিয় ছবি কী, অমিতাভ বচ্চন কোন ছবিটি সবচেয়ে বেশি দেখেন, কোনো প্ল্যানিং আর চিত্রনাট্য ছাড়া কোন ছবি তৈরি হয়েছে, বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ছবি কোনটি, কোন ছবি বিশ্বে সবচেয়ে ব্যবসাসফল, কোন ছবি পরিচালকের নিজের জীবনের কাহিনীকেই চিত্রায়িত করেছে, কোন ছবি দেখে সত্যজিৎ রায় ছবি বানাতে এসেছিলেন, কোন ছবি কেনো অস্কার না পেলেও বিশ্বের শ্রেষ্ঠ ছবি হিসাবে গণ্য হয়-এমনই সব তথ্যে ভরা বইগুলো।

চলচ্চিত্র সম্পর্কে সাধারণ জ্ঞানের জন্য বই দুটো অত্যন্ত জরুরী।


বই : বিশ্বসেরা ৫০ চলচ্চিত্র ও বিশ্বসেরা আরো ৫০ চলচ্চিত্র
লেখক : মুম রহমান
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
প্রকাশক : ভাষাচিত্র
মূল্য : ৫২০ টাকা (দুটো একত্রে)

Facebook Comments

প্রেম করে পুরো জীবন কাটাবার কথা ভেবেছিলাম : নূরুননবী শান্ত