বিজ্ঞানীদের প্রেম-কাহিনি নিয়ে ‘বিজ্ঞানীদের প্রেম’

শুক্রবার, ৩১ জুলাই ২০২০ | ১০:৪৯ অপরাহ্ণ | 199 বার

বিজ্ঞানীদের প্রেম-কাহিনি নিয়ে ‘বিজ্ঞানীদের প্রেম’

॥ সকাল কুমার ॥

আমরা অনেকেই বিজ্ঞান ভালোবাসি। বিজ্ঞানের সাথে সাথে আমাদের মনে গেঁথে যায় সেইসব বিজ্ঞানীদের কথা, যাদের আবিষ্কার আমাদের জীবনকে দিয়েছে এক নতুন মাত্রা।
বিজ্ঞানী শব্দটা মাথায় এলেই, আমাদের মনে ভেসে ওঠে রসকষহীন একজন সিরিয়াস মানুষের মুখ। কিন্তু বিজ্ঞানীরাও তো রক্তমাংসের মানুষ, তাদেরও তো মন থাকে, আবেগ থাকে, স্বপ্ন থাকে; তারাও তো প্রেমে পড়ে। সেরকম বেশ কিছু বিজ্ঞানীদের প্রেম-কাহিনি নিয়েই শর্মিলা সিনড্রেলা লিখেছেন, বিজ্ঞানীদের প্রেম।

 

যদি আপনার জানার কৌতূহল বেড়ে যায় কেমন হয় বিজ্ঞানীদের প্রেম? তাহলে অবশ্যই পড়তে পারেন এই বই। তথ্যমূলক বিখ্যাত ওয়েব nobelprize.org থেকে তথ্য ও বিভিন্ন উপাত্ত নিয়ে তৈরি হয়েছে এই বইয়ের সূচিলিপি। চার্লস ডারউইন, মেরি কুরি, লিনাস পলিং, মাইকেল ফ্যারাডে, স্টিফেন হকিং ও গ্রাহামবেল এর মতন জনপ্রিয় সব বিজ্ঞানীদের প্রেমকথা খুব সুন্দরভাবে এবং খুব সহজ উপস্থাপনা উঠে এসেছে।
আমরা অনেকেই বিশ্বাস করি, প্রেম মানব জীবনের একটি সবচেয়ে বড় শক্তি, আর সেই শক্তিটাকে কাজে লাগিয়েই কখনও কখনও বিজ্ঞানীরা তাদের সাধনায় এতটাই মনোনিবেশ করেন তাতে যেমন জাতি ও সমাজ উপকৃত হয় তেমনি হাতে আসে বিশ্বের সবচেয়ে সম্মানসূচক নোবেল প্রাইজ। প্রেমের শক্তি যুগে যুগে এসে মিটিয়েছে আমাদের দৈনিক প্রয়োজনের তৃষা।
লেখিকার সরল বয়ানে যেখানে খুব চমৎকারভাবে ডুবে যাই স্টিফেন হকিং এর প্রেমকথায় ঠিক তেমনি আবার ভাসতে থাকি গ্রাহাম বেল-এর প্রেমকাহিনি পড়ে। প্রতিটা প্রেমকাহিনি’তে যুক্ত হয়েছে বিজ্ঞানীদের জীবনসঙ্গিনীসহ যুগল ছবি, যা বইটিকে সব বয়সের পাঠকদের জন্য করেছে বেশ আকর্ষণীয়। আকর্ষণ যেন প্রতিটি পাতায় ফাঁদ পেতে রেখেছে পাঠককে ধরে রাখার জন্য, যেমন এলিজাবেথ ব্লাকবার্ন কীভাবে জড়িয়ে পড়েছিলেন প্রেমকথায় সেগুলো এখানে উঠে এসেছে গল্পের মতাে। আরও আশ্চর্যের বিষয় প্রতিটি পর্বের একটি করে সুন্দর শিরোনাম দিয়েছেন লেখিকা।
গ্রন্থটির একটি সংক্ষিপ্ত ভূমিকা লিখেছেন, দৈনিক প্রথম আলোর উপ-ফিচার সম্পাদক জাহিদ রেজা নূর। মূলত বন্ধুর অনুপ্রেরণাতেই শর্মিলা সিনড্রেলা আমাদেরকে উপহার দিয়েছেন বিজ্ঞানীদের নিয়ে অন্যরকম একটি বই। ২০১২ সালের বইমেলায় প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন খন্দকার সোহেল। প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্র। ৯৬ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য দুইশত টাকা।
যারা বিজ্ঞান ভালোবাসেন কিংবা ইতিহাস পড়তে ভালো লাগে এবং অনুসন্ধানী পাঠক যারা, তাদের জন্য শর্মিলা সিনড্রেলার লেখা “বিজ্ঞানীদের প্রেম” বইটি হতে পারে একটি পাঠ পর্যায়ের আনন্দ ভ্রমণ।

Facebook Comments