বিক্রেতা ছাড়াই চলছে স্টল

সোমবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৯ | ১২:৩২ পূর্বাহ্ণ | 665 বার

বিক্রেতা ছাড়াই চলছে স্টল
'এক টাকার আহার' স্টল/ ছবি: ফারজানা স্মৃতি

অমর একুশে গ্রন্থমেলা ক্রমেই পরিণত হচ্ছে বইপ্রেমীদের মিলনমেলায়। শুরুর দিনের চেয়ে বাড়তে শুরু করেছে ক্রেতা-দর্শনার্থীদের সমাগম। প্রকাশনীর স্টলগুলোতে বইপ্রেমীদের ভিড়। কেও উল্টে পাল্টে দেখছেন, পছন্দ হলে কিনে নিচ্ছেন। আবার কেও এসেছেন প্রিয় লেখকের নতুন বইয়ের খোঁজ নিতে। বিক্রয়কর্মীরাও ব্যস্ত সময় পার করছেন।

51591249_255733788659524_7729257943706632192_nএবার মেলায় ব্যতিক্রমী এক স্টলের দেখা মিললো। এখানে বিক্রেতা ছাড়াই বিক্রি হচ্ছে বই। স্টলে সারি সারি বইয়ের পাশেই রাখা আছে টাকার বাক্স। সেখানে লেখা- ‘বইয়ের মূল্যের ৭৫% পরিশোধ করুন’ ক্রেতারা আগ্রহের সাথে বই দেখছেন এবং নিজেরাই হিসেব কষে মূল্য পরিশোধ করে টাকা দিচ্ছেন।

ব্যতিক্রমী এ আয়োজন করেছে ‘এক টাকার আহার’ নামে একটি সংগঠন। নাম মাত্র এক টাকায় সুবিধাবঞ্চিত শিশু ও বয়োজ্যেষ্ঠদের খাবারের ব্যবস্থা করেন তারা। তারাই এবার বইমেলায় ব্যতিক্রমী এই স্টল সাজিয়েছেন যেখানে রাখা হয়েছে বিদ্যানন্দ প্রকাশনার বই।

বাংলা একাডেমি প্রাঙ্গণে ছোট পরিসরের স্টল সাজিয়েছে ‘এক টাকায় আহার’। বিক্রির লভ্যাংশ যাবে দুস্থ সুবিধাবঞ্চিত শিশুদের পড়াশোনায় বলে জানিয়েছেন উদ্যোক্তারা। একই সাথে হয়ে যাচ্ছে মানুষের সততার পরীক্ষাও।

Facebook Comments