পাঁচটি প্রশ্ন

বাংলা সাহিত্যের অতীত গৌরবময়, বর্তমানটা তুলনায় পিছিয়ে

বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৯:৩৫ অপরাহ্ণ | 687 বার

বাংলা সাহিত্যের অতীত গৌরবময়, বর্তমানটা তুলনায় পিছিয়ে

দেশের বইয়ের একটি নিয়মিত আয়োজন পাঁচটি প্রশ্ন। লেখক-প্রকাশকের কাছে বই প্রকাশনাসংশ্লিষ্ট অভিজ্ঞতা নিয়ে প্রশ্নগুলো করা। আজকের পাঁচটি প্রশ্ন আয়োজনে আমরা মুখোমুখি হয়েছি লেখক, গবেষক, সম্পাদক ও প্রকাশক মোস্তফা সেলিম-এর

 


 

প্রশ্ন ১। প্রথম বই প্রকাশের অভিজ্ঞতা জানতে চাই।
আমার প্রথম বই বের হয় ১৯৯৯ সালে। মুক্তিযুদ্ধবিষয়ক একটি গবেষণা গ্রন্থ। নাম ‘মুক্তিযুদ্ধে বড়লেখা’। একটি উপজেলার মুক্তিযুদ্ধের অনুপুঙ্খ বিবরণ সংবলিত এই গ্রন্থটির পূর্বে এরকম কাজ হয়নি। বইটি বেরুলে নানা জায়গা থেকে প্রশংসা পেয়েছি। আবার কেউ কেউ ডাক মারফত কাফনের কাপড়ও পাঠিয়েছিলেন। তাই প্রথম বই প্রকাশের ফল ছিল মিশ্র, আনন্দের এবং অংশত তিক্ত।

 

প্রশ্ন ২। লেখালেখির ইচ্ছেটা কেন হলো?
ছাত্রজীবনেই লেখালেখিতে যুক্ত হয়ে পড়ি। মনে হতো লিখলেই মনের ভেতরের চাপা কথা মুক্তি পায়। কলেজে পড়াকালীন সাহিত্য সংকলন ‘উদ্দাম’ সম্পাদনায় যুক্ত হই। এভাবেই যুক্ততা তৈরি হয় লেখালেখিতে।

 

প্রশ্ন ৩। লেখক জীবনের মজার কোনো অভিজ্ঞতা জানতে চাই।
লেখক জীবনে কত মজার স্মৃতিই থাকে। এই লেখক জীবনের কারণে কত বড় আসরে যাওয়ার সুযোগ হয়েছে আমার। ২০১৭ সালে নিউইয়র্কের ইয়র্ক কলেজে বাঙালিদের এক বড় উৎসবে এক সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত থাকার সুযোগ হয় আমার। সামান্য লেখালেখিই আমাকে এমন গৌরব দান করেছে।

 

প্রশ্ন ৪। বাংলাদেশের সৃজনশীল লেখালেখির বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে আপনার মতামত জানতে চাই।
বাংলা সাহিত্যের অতীত গৌরবময়। বর্তমানটা তুলনায় পিছিয়ে। বিশ্বসাহিত্যের তুলনায় আমাদের পিছিয়ে পড়াটা হতাশাজনক।

 

প্রশ্ন ৫। লেখালেখি নিয়ে আপনার ভবিষ্যৎ স্বপ্ন?
প্রায় ৩৫ বছর এর সঙ্গেই আছি। বাকী জীবনটাও এই লেখালেখি, পড়াশুনা ইত্যাদির মধ্যে কাটিয়ে দিতে চাই।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box