পাঁচটি প্রশ্ন

বাংলাদেশে পাঠকের সংখ্যা ক্রমশ কমছে : শারমিন আহমেদ

মঙ্গলবার, ০৫ অক্টোবর ২০২১ | ৯:৫৭ অপরাহ্ণ | 396 বার

বাংলাদেশে পাঠকের সংখ্যা ক্রমশ কমছে : শারমিন আহমেদ

দেশের বইয়ের একটি নিয়মিত আয়োজন পাঁচটি প্রশ্ন।
লেখক-প্রকাশকের কাছে বই প্রকাশনাসংশ্লিষ্ট অভিজ্ঞতা নিয়ে প্রশ্নগুলো করা।
আজকের পাঁচটি প্রশ্ন আয়োজনে আমরা মুখোমুখি হয়েছি লেখক শারমিন আহমেদ-এর


 

প্রশ্ন ১। প্রথম বই প্রকাশের অভিজ্ঞতা জানতে চাই।
প্রথম বইটি ছিলো কবিতার। প্রকাশক আগেই বলে দিয়েছেন, কবিতার বই তেমন কেউ পড়ে না। তবুও নিজের বই বলে কথা। প্রকাশক নিজেই পৌঁছে দিয়ে গেছেন বাসায়। আমি অপলক তাকিয়েছিলাম। স্বপ্নকথনের বাস্তব পরিণতি… বিশ্বাস হতে চাইছিল না। তবুও এটাই সত্য। বইটির নাম ‘আমার কোনো তাড়া নেই’। সালটা ২০১৯। একই বছরে উপন্যাস ‘নাগরিক জলপত্র’ও প্রকাশিত হয়।

 

প্রশ্ন ২। লেখালেখির ইচ্ছেটা কেন হলো?
বাংলা সাহিত্যের ছাত্রী বলে নয়, লেখলেখি এমনিতেই ভালো লাগত। বিয়ের পর প্রবাসজীবন, সন্তান এদের নিয়ে লেখালেখিতে ছেদ পড়ে। বড় ছেলেটা উৎসাহ দিতো বেশি। বলতো, তুমি যা জানো তাই লিখো। শুরু হলো আবার এভাবেই। উপন্যাস লেখার জন্য সঞ্চিতা দাশ-এর সৃষ্টি উৎসাহিত করে।

 

প্রশ্ন ৩। লেখক জীবনের মজার কোনো অভিজ্ঞতা জানতে চাই।
আমার প্রথম বইয়ের নাম কী হবে প্রকাশক জিজ্ঞেস করলেন? আমি বললাম, ‘আমার কোনো তাড়া নেই’। উনি ভাবলেন আমি সময় চাইছি। উনিও কল করেন না আমিও অপেক্ষায়। একদিন মেসেজ করলেন, সময় হয়েছে? আমি বুঝে গেলাম কী হয়েছে ঘটনা। উনি ভেবেছেন, আমি বই প্রকাশে তাড়ার ব্যাপারটি বুঝিয়েছিলাম…।

 

প্রশ্ন ৪। বাংলাদেশের সৃজনশীল লেখালেখির বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে আপনার মতামত জানতে চাই।
বাংলাদেশে পাঠকের সংখ্যা ক্রমশ কমছে। আমার বই সবাই পড়ুক কিন্তু আমি কারো বই পড়বো না এমন মনোভাব বেশি। বই পড়ে প্রতিক্রিয়া দেবার সময় অধিকাংশ পাঠকের মনোভাব পরীক্ষকের মতো। নতুন লেখকরা ভয় পেয়ে যান। আরেকদল কেবলই প্রশংসার বাণী দেন। একটি পূর্ণাঙ্গ রূপে খারাপ আমি মনে করি না। কিছু না কিছু শেখা বা জানা হয়েই যায়।

ইদানিং প্রকাশকগণ বই প্রকাশের ব্যাপারে জনপ্রিয়তার মানদণ্ডে লেখা ছাপাতে আগ্রহী, টিকে থাকার প্রশ্নে । তাই সৃজনশীল লেখকদের জন্য পথটা ভীষণ বন্ধুর বলেই আমি মনে করি।

 

প্রশ্ন ৫। লেখালেখি নিয়ে আপনার ভবিষ্যৎ স্বপ্ন?
লেখালেখি নিয়ে ইচ্ছে আছে বেশ কিছু। আপাতত নিজের বোধটুকু শেয়ার করা পাঠকের সাথে। ধন্যবাদ।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

 

Facebook Comments Box