বঙ্গবন্ধু হত্যার নেপথ্য ষড়যন্ত্র নিয়ে বই ‘মুজিব হত্যার ষড়যন্ত্র’

মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ | ১২:২৪ পূর্বাহ্ণ | 142 বার

বঙ্গবন্ধু হত্যার নেপথ্য ষড়যন্ত্র নিয়ে বই ‘মুজিব হত্যার ষড়যন্ত্র’

দেশের বই প্রতিবেদক

“মুজিব হত্যার ষড়যন্ত্র”। কলকাতার আনন্দবাজার পত্রিকার বরেণ্য সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত প্রণীত এই বইটি বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকাণ্ডের ওপর রচিত প্রথম বই।

 

লেখকের বয়ানে, “বঙ্গবন্ধু হত্যার পর আমি প্রথম ইংরেজিতে যে বইটি লিখেছিলাম ‘মিডনাইট ম্যাসাকার ইন ঢাকা’ নামে, তা বাংলাসহ ছ’টি আঞ্চলিক ভাষায় প্রকাশিত হয়। ইংরেজি সংস্করণটি প্রকাশক করেছিল দিল্লির ইউবিএস। অার বাংলায় ‘মুজিব হত্যার ষড়যন্ত্র’ প্রকাশ করে কলকাতার আনন্দ পাবলিশার্স।”
২০১৫ সালে বাংলাদেশ থেকে বইটি প্রকাশ করে প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্র। দেশ-বিদেশ থেকে প্রচুর বইপ্রেমী-গবেষক বইটি সম্পর্কে তাদের আগ্রহ দেখিয়েছেন ও মন্তব্য করেছেন। তাদের অনেকেরই ধারনা, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে যত বই প্রকাশিত হয়েছে তার বেশিরভাগ বইতে হত্যাকান্ডের আসল ঘটনা থেকে সরে গিয়েছেন লেখকরা। কিন্তু এই বইটি ব্যতিক্রম।
মুজিবের হত্যাকারী মেজররা লন্ডনে গিয়ে বলে, ‘খুন করেছি, বেশ করেছি।’ ওই মেজররা ছিল এক জঘন্য ষড়যন্ত্রের ভাড়াটে জল্লাদ। তখন তারা জানতো না তা। পরে বোঝে, প্রাণ দিয়ে। এদের অনেকে নিহত, অন্যরা নির্বাসিত। অর্থাৎ মুজিব-হত্যার নেপথ্যে যে বিরাট চক্রান্তজাল তা দূরবিস্তৃত। এ এক অান্তর্জাতিক ষড়যন্ত্র। তারই নেপথ্য কাহিনি এই বই। ইংরেজিতে যাকে বলে ইনভেসটিগেটিং রিপোর্ট। অনুসন্ধানী প্রতিবেদন।

> শোকাবহ আগস্ট উপলক্ষ্যে ভাষাচিত্রের বিশেষ অফারে ৪০% কমিশনে পাঠক চাইলে বইটি সংগ্রহ করতে পারবেন। অর্ডার করতে হবে ভাষাচিত্র ফেসবুক পেজ-এ।
বিস্তারিত জানতে ফোন করতে পারেন ভাষাচিত্রের ০১৬১১-৩২৪৬৪৪ নাম্বারে।

 


দেশের বই পোর্টালে লেখা পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments