বই প্রকাশের চেয়ে হাত পাকানো ভালো : শাহমুব জুয়েল

বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | ৩:১৪ অপরাহ্ণ | 213 বার

বই প্রকাশের চেয়ে হাত পাকানো ভালো : শাহমুব জুয়েল

দেশের বইয়ের একটি নিয়মিত আয়োজন পাঁচটি প্রশ্ন। লেখক-প্রকাশকের কাছে বই প্রকাশনাসংশ্লিষ্ট অভিজ্ঞতা নিয়ে প্রশ্নগুলো করা। আজকের পাঁচটি প্রশ্ন আয়োজনে আমরা মুখোমুখি হয়েছি লেখক– শাহমুব জুয়েল-এর


 

প্রশ্ন ১। প্রথম বই প্রকাশের অভিজ্ঞতা জানতে চাই।

লেখালেখি হলো মনের কথাকে উপস্থাপন করা। উপস্থাপনের মাধ্যম লেখা। লেখা যখন গ্রন্থিভূত হয় তখন তা বই হয়ে ওঠে। এ কাজটি করার জন্য খুব উশখুশ হতো। কারণ কোনো লেখক সম্মেলনে গেলে। ধরেই জিজ্ঞেস করা হতো, আপনার প্রকাশিত গ্রন্থসংখ্যা কত? তখন লজ্জা পেতাম। মনে হলো বই করা দরকার। যেহেতু কবিতা লিখতাম তাই কবিতার বই প্রকাশের চিন্তা করি। প্রকাশও হয়েছিল। ধীরে ধীরে মনে হলো। না, বই প্রকাশের চেয়ে হাত পাকানো ভালো। আরও ঋদ্ধ হতে হবে। তাই বই প্রকাশের চেয়ে নিয়মিত লেখাকে গুরুত্ব দিচ্ছি।

প্রশ্ন ২। লেখালেখির ইচ্ছেটা কেনো হলো?

শৈশবে বাবা কবিতা বলতেন। তিনি বাংলা শিক্ষক ছিলেন। তাই কবিতার প্রতি আগ্রহ এবং দুর্বলতা কাজ করে। পাঠ্য বইয়ের বাহিরে কবিতা পড়তাম, আবৃত্তি করতাম। লেখার চেষ্টা করতাম। কবি লেখকদের ছবি টেবিলে টানাতাম। মনে করতাম কবিরা ভাবুক হয়ে থাকেন। যারা সৎ ও কৃতিত্বের অধিকারী হয়ে থাকেন।

প্রশ্ন ৩। লেখক জীবনের মজার কোনো অভিজ্ঞতা জানতে চাই।

লড়াই চলছে, উপরে ওঠার লড়াই। লড়াই মন্দ নয়। যদি মানুষের কথা বলা হয়। মানুষ প্রকৃতি সমাজ ও বাস্তবতার সাথে মেলবন্ধন করে লেখা, সাধুবাদ জানাই তাদের। যারা ভালো লিখছেন এবং চেষ্টা করছেন। ভুলে গেছি, আপনার প্রশ্ন ছিলো- লেখক জীবনে মজার অভিজ্ঞতা নিয়ে। জনৈক কবির কাছে কবিতা নিয়ে গেলাম। তিনি কবিতা ধরে একটানে কেটে বললেন। দুর্বল কবিতা। আমি বললাম, কবি আমি দুর্বল চিত্তের মানুষ।

প্রশ্ন ৪। বাংলাদেশে সৃজনশীল লেখালেখির ভবিষ্যৎ সম্পর্কে আপনার মতামত জানতে চাই।

সৃজনশীল বা মননশীল। দুধারেই বাস্তবিক অভিজ্ঞতা দেখা, শোনা, জানা এবং স্বতন্ত্রধারা বজায় রেখে লেখা চালিয়ে যাওয়া দরকার। কেননা, লেখক থাকবে না; লেখা বেঁচে থাকবে। প্রজন্ম স্বাদ নিতে পারবে। সময়ের কথা ভেবে লিখতে হবে। কেননা আমরা অতীতকে ধারণ করি, বর্তমানের ঘাড়ে চেপে বসে ভবিষৎতের দিকে উঁকি মারি।

প্রশ্ন ৫। লেখালেখি নিয়ে আপনার ভবিষ্যৎ স্বপ্ন?

স্বপ্ন অনেক। বাস্তবতার সাথে সখ্যভাব রেখে চলা মুশকিল। তবুও বুনন করছি। যদি দুটি লাইন বেঁচে যায়, মানুষের উপকারে আসে তাহলেই পরম শান্তি। বিপর্যয় ও আত্মকেন্দ্রিক চিন্তার চেয়ে উদার মনোভাবে বিশ্বাসী। কথাসাহিত্য নিয়েই কাজ করছি, মানুষের জীবন জগৎ, সমাজ বাস্তবতা, প্রকৃতির সাথে বিচরণ এবং টিকে থাকা। এসব আকর্ষণ করে, ভাবায় তাই ছুটে যাই। এবং লিপিবদ্ধ করে ভালো লেখার চেষ্টা করছি। সময়ই তা বিচার বিবেচনা করবে।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box