বই পড়তে খুব ভালো লাগে, শব্দের সম্মোহনী শক্তিতে আমি মুগ্ধ

মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১ | ৭:৫০ অপরাহ্ণ | 476 বার

বই পড়তে খুব ভালো লাগে, শব্দের সম্মোহনী শক্তিতে আমি মুগ্ধ

দেশের অন্যতম সেরা সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্র। প্রতিষ্ঠার পর থেকেই নিজস্ব চিন্তা-চেতনা, নতুনত্ব আর আদর্শিক ভাবনা থেকে এই প্রতিষ্ঠানের যাত্রাপথ চলমান। সামাজিক যোগাযোগ্যমাধ্যম ফেসবুকে ‘ভাষাচিত্র বুক ক্লাব’-নামের একটি গ্রুপের মাধ্যমে সারাদেশের বইপ্রেমী পাঠকদের সঙ্গে একটি যোগসূত্র স্থাপনের অক্লান্ত চেষ্টা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এই গ্রুপে পাঠকদের নিয়ে একটি ইউনিক আয়োজন পাঠক প্রোফাইল। পাঠকগণ স্বতঃপ্রণোদিত হয়ে নিজের সম্পর্কে গ্রুপে পোস্ট দেন। নির্বাচিত পোস্টগুলো আমরা দেশের বই পোর্টাল-এ প্রকাশ করি। আজ প্রকাশিত প্রকাশিত হলো সুপ্রিয়া দেবনাথ -এর প্রোফাইল


 

আমি সুপ্রিয়া দেবনাথ। জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। ছোটবেলা থেকেই অনেক স্বপ্ন বিলাসী ছিলাম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছি। সাহিত্যের প্রতি তীব্র অনুরাগ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে আবারও সাহিত্য বিষয়ে আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেছি। শিক্ষকতা করছি একটি ইংলিশ ভার্শন স্কুলে।

ব্যক্তি আমিকে ছাড়িয়ে গেছে আমার ছায়া, আমার অনুভাবনা আর স্বপ্ন।এখন স্বপ্ন দেখি সমগ্র পৃথিবীটা বেড়াবো প্রচণ্ড আবেগে অথবা ছুটে যাব মিশরের নীল নদের পাড়ে। আরো স্বপ্ন দেখি পূর্ণিমার চাঁদে সুরেলা বাতাসে ঝর্ণার ধারে কাটিয়ে দিব একটা সমগ্র রাত। দূর হতে বাঁশির শব্দে ভেসে আসবে ফুলের সুগন্ধ।

স্বপ্ন তো সেটাই যার আবেগ ও অনুভূতি বয়ে বেড়াবো সমগ্র জীবন। তাই আমি প্রচণ্ড আশাবাদী, স্বপ্ন দেখি ভবিষ্যতের দিনগুলো হয়ে উঠবে আরো আনন্দময় ও স্বপ্নময়। এই জগতের রূপ গন্ধ অলিগলি সকল কিছু এক জীবনে আবিষ্কার করা প্রায় অসম্ভব। কিন্তু একটা বই সেই সুবিশাল জগতের একেকটা দ্বার খুলে দেয়।

বই পড়তে খুব ভালো লাগে। শব্দের সম্মোহনী শক্তিতে আমি মুগ্ধ। তাই ভুলতে পারি না কপিলার সেই চিরন্তন সংলাপ ‘আমাকে নিবে মাঝি? তোমার সঙ্গে’। অথবা অমিতের বলা সেই কথাগুলো- ‘দোহাই তোদের একটু চুপ কর, ভালোবাসিবারে দে মোরে অবসর’। অথবা রবার্ট ফ্রস্টের অসাধারণ পঙক্তি-
‘The woods are lovely,dark and deep
But I have promises to keep,
And miles to go before I sleep
And miles to go before I sleep’

কত অজস্র রাত ঘুমাতে দেয়নি অমিত লাবণ্যের প্রেমগাঁথা, যোগাযোগের কুমুদিনী, পদ্মা নদীর মাঝির কপিলা। একটা সুন্দর গল্প, উপন্যাস কিংবা কোনো সুন্দর কবিতা যখনই পড়েছি তখনই বাকরুদ্ধ হয়েছি অজানা ভালো লাগায়।

নিজের সম্পর্কে খুব একটা বেশি কিছু বলা হলো না। ছোটবেলা থেকেই সাংস্কৃতিক পরিমণ্ডলে বড় হয়েছি। নাচ ভালো লাগতো ভীষণ। সেই ভালোলাগা থেকে নৃত্য শুরু করি। ঘুরে বেড়ানো, নিত্য-নতুন মানুষকে জানা, বই পড়া, নতুন কিছু করা এরকম আরো অনেক কিছুই ভালো লাগে।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box