নতুন বই

বইয়ের বিপণনে অনলাইন বুকশপের রহস্যজনক ভূমিকা

শনিবার, ১১ সেপ্টেম্বর ২০২১ | ১০:১৭ অপরাহ্ণ | 236 বার

বইয়ের বিপণনে অনলাইন বুকশপের রহস্যজনক ভূমিকা

দিল্লির অনুসন্ধানী সাংবাদিক যতীশ যাদবের লেখা অত্যন্ত আলোচিত ও সমালোচিত বই RAW : A History of India’s Covert Operation। সাংবাদিক জীবনে তিনি ভারত ও আমেরিকার বেশ কিছু প্রথম সারির পত্রিকা ও টিভি নেটওয়ার্কে কাজ করেছেন।প্রায় ১৫ বছর ধরে তিনি বিভিন্ন গোয়েন্দা সংস্থার কার্যক্রম কভার করে আসছেন।
The Research And Analysis Wing (দ্য রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং)- RAW ভারতের গোপন বৈদেশিক গুপ্তচর সংস্থা। র-সম্পর্কে তেমন কোনো তথ্য নেই সাধারণের সামনে। তাই জনমনে এই স্পাই সংস্থা সম্পর্কে কৌতুহলও বেশি।
সম্প্রতি বাংলাদেশে RAW বইটির বাংলা অনুবাদ প্রকাশিত হয়েছে। গত ১৯ আগস্ট ২০২১ প্রকাশনা প্রতিষ্ঠান ‘সূচীপত্র’ বইটির বাংলা অনুবাদ প্রকাশ করে।
বইটির বাংলা অনুবাদ করেছেন বিশিষ্ট অনুবাদক প্রমিত হাসান। বইটিতে উঠে এসেছে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর বিভিন্ন গোপন মিশনের কথা। বিশেষত এশিয়ার বিভিন্ন দেশে রাজনৈতিক অঙ্গনে ‘র’ এর কর্মতৎপরতার কথা। বাংলাদেশকে নিয়ে ‘র’ এর বিভিন্ন গোপন তথ্য সংযুক্ত রয়েছে বইটিতে। সেই সাথে ‘র’ সম্পর্কে বেশ কিছু গোপন তথ্য জানা যাবে এই বই থেকে। এই সংস্থা কী, এর কাঠামো কী, এর গড়ে ওঠার পেছনের কারণ ইত্যাদি গুরুত্বপূর্ণ তথ্য আছে বইটিতে।

 

বইটি নিয়ে আশাবাদী ছিলেন সূচীপত্র প্রকাশনা প্রধান। কিন্তু প্রকাশিত হবার পরই বিপণনে দেখা দেয় বিপত্তি। দেশের অন্যতম প্রচারবহুল একটি ই-কমার্সভিত্তিক বই বিপণন প্রতিষ্ঠান বইটির বিক্রি বন্ধ রাখে। স্বভাবতই পাঠক মনে সন্দেহ জাগে। সাধারণ পাঠক ভেবে নিয়েছে কোনো কারণে বইটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অথচ মূল বইটি খোদ ইন্ডিয়াসহ সারা পৃথিবীতে ব্যাপক আলোচিত ও সমালোচিত। উল্লেখ্য বই বিপণন প্রতিষ্ঠানে এরূপ আচরণে অস্বস্তিতে পড়েছে বইটির প্রকাশনা প্রতিষ্ঠান। প্রকাশনার পক্ষ থেকে বারবার যোগাযোগ করা হলেও উল্লেখিত বই বিপণন প্রতিষ্ঠানটি বইয়ের বিপণনে সহযোগিতা করছে না।

সূচিপত্র প্রকাশনীর প্রকাশক ও প্রতিষ্ঠান প্রধান সাঈদ বারীর সাথে যোগাযোগ করে জানা যায়, ব্যাপারটিতে তিনি খুবই বিব্রত ও ক্ষুদ্ধ। এমন নয় বইটির ওপর নিষেধাজ্ঞা আছে তবুও রকমারি বিক্রি করতে অসম্মতি জানাচ্ছে। পাঠক মনে সন্দেহ দূর করতে বারবার নিজ ফেসবুক অ্যাকাউন্ট থেকে পোস্ট করছেন তিনি। বইটির কনটেন্ট নিয়ে বিভিন্ন উপায়ে কাঙ্ক্ষিত পাঠকের কাছে পৌঁছে যাওয়া বইটি নিয়ে পাঠকও জানাচ্ছে তাদের সন্তুষ্টির কথা।
প্রকাশকের পক্ষ থেকে জানা যায়, সূচীপত্রের সাথে ব্যক্তিগত কোনো বিদ্বেষ নেই উল্লেখিত অনলাইন বুকশপ রকমারি ডট কমের। এই শপে অন্য সকল বই বিপণন চলছে স্বাভাবিকভাবেই, তবে RAW এর সাথে এ অন্যায় কেন? প্রকাশক সাঈদ বারী এমন প্রশ্নই উত্থাপন করেছেন।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box