ফ্রেন্ডস অব হিউম্যানিটি বাংলাদেশ অ্যাওয়ার্ড পেলেন রফিকুজ্জামান রণি

বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি ২০২১ | ৩:২৭ অপরাহ্ণ | 400 বার

ফ্রেন্ডস অব হিউম্যানিটি বাংলাদেশ অ্যাওয়ার্ড পেলেন রফিকুজ্জামান রণি

‘চর্যাপদ সাহিত্য একাডেমি’ প্রতিষ্ঠার জন্য শ্রেষ্ঠ সংগঠক হিসেবে ‘ফ্রেন্ডস অব হিউম্যানিটি বাংলাদেশ অ্যাওয়ার্ড ২০২০’ পেয়েছেন কবি রফিকুজ্জামান রণি। আগামী ২৯ জানুয়ারি শুক্রবার, সকাল ১১টায় ঢাকার কাঁটাবনস্থ কবিতা ক্যাফেতে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার তুলে দেওয়া হবে। মঙ্গলবার (১৩ জানুয়ারি) ফ্রেন্ডস অব হিউম্যানিটি বাংলাদেশের নির্বাহী পরিচালক কবি জাহেদ হোসাইন লাকী এক পত্রের মাধ্যমে বিষয়টা নিশ্চিত করেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, অনুষ্ঠান উদ্বোধন করবেন একুশে পদকপ্রাপ্ত জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। প্রধান অতিথি থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, বিশেষ অতিথি থাকবেন কবি আসলাম সানী, রেজাউদ্দিন স্টালিন, শাহীন রেজা, ফরিদুজ্জামান, ড. তপন বাগচী, বিলু কবীর, ড. শাহাদাৎ হোসেন নিপু। সভাপতিত্ব করবেন কবি জিয়াউল হক। পুরস্কার হিসেবে প্রদান করা হবে সম্মাননা ক্রেস্ট, স্বীকৃতি সনদ, পলো শার্ট ও উত্তরীয়।

রফিকুজ্জামান রণি মূলত কবি, কথাসাহিত্যিক ও নাট্যকার। ২০১৯ সালের মাঝামাঝিতে তিনি চর্যাপদ সাহিত্য একাডেমি প্রতিষ্ঠা করার পর থেকে প্রতিষ্ঠানটি অত্যন্ত সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। প্রতি বছর দুইবার পুরস্কার প্রদানের পাশাপাশি বিভিন্ন সময়ে গুণীজনদের সম্মাননাও প্রদান করে আসছে। তবে এ প্রতিষ্ঠানের সবচেয়ে আলোচিত এবং প্রশংসিত কাজ হলো ‘বই উপহার কর্মসূচি’। গ্রামে গ্রামে ঢুকে প্রত্যন্ত অঞ্চলের মানুষের হাতে উপহার হিসেবে বই তুলে দিয়ে পাঠক সৃষ্টিতে ব্যাপক অবদান রেখেছে চর্যাপদ সাহিত্য একাডেমি। পুরস্কারপ্রাপ্তি সম্পর্কে রফিকুজ্জামান রণি বলেন, যদিও চর্যাপদ একাডেমি প্রতিষ্ঠা করেছি কাজ করার জন্যে, পুরস্কার পাওয়ার জন্যে নয়। তারপরও এত দ্রুত সময়ে এতো বড় একটা পুরস্কার পেয়ে যাবো কখনও চিন্তাও করিনি। কৃতজ্ঞতা জানাই কর্তৃপক্ষের কাছে। মফস্বল শহরে গড়ে উঠা একটি সাহিত্য সংগঠন প্রতিষ্ঠার জন্যে সারাদেশ থেকে আমার মতো ক্ষুদ্রজনকে শ্রেষ্ঠ সংগঠক নির্বাচিত করায় আমি অত্যন্ত বিস্মিত এবং আনন্দিত। আশা রাখি, এ পুরস্কার আমার কাজের গতি বৃদ্ধিতে আরো বেশি ভূমিকা পালন করবে।

রফিকুজ্জামান রণির জন্ম ৩০ ডিসেম্বর, ১৯৯২ খ্রিষ্টাব্দ; চাঁদপুরের কচুয়া উপজেলায়, দোঘর গ্রামে। তার পিতার নাম মোহাম্মদ কামরুজ্জামান খোকা এবং মাতার নাম লাভলী জামান। তিনি গল্প, কবিতা, প্রবন্ধ-নিবন্ধ ও ছড়ার পাশাপাশি নাটকও লিখছেন। একজন দক্ষ সংগঠক হিসেবেও ইতোমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। চর্যাপদ সাহিত্য একাডেমির বই উপহার কর্মসূচির প্রধান উদ্যোক্তা তিনি। চাঁদপুরের লিটলম্যাগ আন্দোলনের তিন অগ্রসৈনিকের মধ্যে রফিকুজ্জামান রণি অন্যতম।

রফিকুজ্জামান রণি চাঁদপুর সরকারি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে কুমিল্লা বঙ্গবন্ধু ল’ কলেজ থেকে আইন বিষয়ক ডিগ্রী লাভ করেন। বর্তমানে তিনি চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন। যুক্ত আছেন একাধিক ছোটকাগজ প্রকাশনার সঙ্গেও। পেয়েছেন: জেমকন তরুণ কবিতা পুরস্কার ২০১৯; চাঁদপুর জেলা প্রশাসক পুরস্কার ২০১৮; ‘এবং মানুষ তরুণ লেখক পুরস্কার ২০১৯; দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮; নাগরিক বার্তা লেখক সম্মাননা ২০১৯; চাঁদপুর সাহিত্য একাডেমী পুরস্কার ২০১৪; স্বরচিত কবিতাপাঠে জেলা শিল্পকলা একাডেমি পুরস্কার-২০১৬; জাতীয় সাহিত্য পরিষদ সম্মাননা ২০১৪; দৈনিক চাঁদপুরকণ্ঠের বিশেষ সম্মাননা-২০১৫; ছায়াবাণী লেখক সম্মাননা ২০১৬; পাঠক সংবাদ লেখক সম্মাননা-২০১৯, শপথ সম্মাননা-২০১৯ এবং ফরিদগঞ্জ লেখক ফোরাম পদক ২০১৩সহ অসংখ্য পুরস্কার-সম্মাননা।

তার প্রকাশিত গ্রন্থ চারটি : ‘দুই শহরের জানালা’(ছোটগল্প), ধোঁয়াশার তামাটে রঙ’(কবিতা), ‘চৈতি রাতের কাশফুল’(গল্প) এবং ‘মুঠো জীবনের কেরায়া’(কবিতা)।


  • দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com
Facebook Comments Box