আনন্দ পুরস্কার পেলেন নলিনী বেরা

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০১৯ | ২:৩৩ অপরাহ্ণ | 264 বার

আনন্দ পুরস্কার পেলেন নলিনী বেরা

নলিনী বেরা আপনার সাথে আমার পরিচয় হয়েছিল ২০০৮ সালে আপনার অফিসে আপনারই সহকর্মী আমার দীর্ঘদিনের পরিচিত (১৯৮৩-৮৪ সাল থেকে) নাকতলার চুনিদার (উনি কী আছেন?) মাধ্যম্যে। আপনি চা খাইয়েছিলেন সেদিন এবং আরেকজন অনুবাদকের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন। সেই অনুবাদকের ৪/৫টা বই সন্দেশ থেকে বেরিয়েছে। কিন্তু এরপর আজ পর্যন্ত আপনার সাথে আমার আর কোনোদিন দেখাও হয়নি কথাও হয়নি। ১৮তম দিল্লি বইমেলায় আমি আমার স্টলে বসে আড্ডায় মেতেছিলাম কার সাথে যেন। তখন মাইকে ঘোষণা শুনলাম আপনি বক্তৃতা দিবেন। আপনার বক্তৃতার প্রতি আমার আগ্রহ ছিল না। আমরা আড্ডায়ই মেতেছিলাম। আপনার বক্তৃতার এক পর্যায়ে কানে এল আপনি সন্দেশ-এর গুণকীর্তন করছেন। আমি কান খাড়া করলাম। আপনি সন্দেশ প্রকাশনার সুখ্যাতি করে যাচ্ছেন। কী ব্যাপার দাদা? আপনার সাথে আমার ঐ দিনের পর আর দেখাও হয়নি কথাও হয়নি। আপনার কাছে কোনোদিন কোনো পান্ডুলিপিও চাইনি বই প্রকাশ করা তো দূরের কথা! তাহলে…
আপনার বক্তৃতা শেষ হওয়ার আগেই আমার স্টল থেকে বের হয়েছিলাম আপনার সাথে দেখা করব ভেবে কিন্তু পথে তপন সেনগুপ্ত আটকে দিলেন আমাদের বিষয়ে কিছু কথা বলার জন্য। পরে গিয়ে আপনাকে স্টেজ এবং আশেপাশে কোথাও পাইনি কথাও হয়নি। অসংখ্য ধন্যবাদ দাদা সন্দেশ-এর সুখ্যাতি করার জন্য।
গতকাল শান্তিনিকেতন যাওয়ার পথে কলকাতার অভিযান প্রকাশনীর মারুফ হোসেন জানালেন আপনার আনন্দ পুরস্কার প্রাপ্তি সংবাদ। অভিনন্দন দাদা। শিল্পী কুণাল বর্মণ-এর আকা ছবিটি আপনার টাইমলাইন থেকে নেওয়া। ভাল থাকুন সুস্থ থাকুন।