ফেব্রুয়ারি জুড়ে শুরু হলো তিনটি বইমেলা

সোমবার, ০১ ফেব্রুয়ারি ২০২১ | ৫:৪৬ অপরাহ্ণ | 97 বার

ফেব্রুয়ারি জুড়ে শুরু হলো তিনটি বইমেলা

ফেব্রুয়ারিতে অমর একুশে গ্রন্থশেলা শুরু না হলেও শুরু হলো ভিন্ন তিনটি বইমেলা।  ফেব্রুয়ারি মাসজুড়ে পৃথক তিনটি বই উৎসব আয়োজন করেছে চেইন বুকশপ ‘বাতিঘর’, কনকর্ড পাবলিশার্স ফোরাম ও বইবিডি অনলাইন।

 

দেশের শতাধিক প্রকাশনী সংস্থার বই বিশেষ মূল্য ছাড়ে কেনা যাবে এই উৎসবে। একুশের চেতনাকে ধারণ করেই বই উৎসবের আয়োজন বলে জানিয়েছেন সৃজনশীল প্রকাশকরা।

রীতি অনুযায়ী প্রতি বছর ফেব্রুয়ারি মাসজুড়ে অনুষ্ঠিত হয় বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা। ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করা এই বইমেলা সৃজনশীল বই বিপণনের বড় মাধ্যম হয়ে উঠেছে। করোনা পরিস্থিতির কারণে এবার বইমেলা ফেব্রুয়ারি থেকে পিছিয়ে অনুষ্ঠিত হচ্ছে ১৮ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত।

চেইন বুকশপ ও প্রকাশনী সংস্থা বাতিঘরের স্বত্বাধিকারী দীপঙ্কর দাশ জানান, ফেব্রুয়ারি মাসজুড়ে একুশে বই উৎসবের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। আজ সোমবার বিকেল ৫টায় বাতিঘরের ঢাকা বিক্রয়কেন্দ্রে এই উৎসবের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর ও কথাশিল্পী আনিসুল হক। এই উৎসব একযোগে শুরু হয়েছে বাতিঘরের চারটি শাখা ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও বাংলাবাজারে। ছুটির দিনসহ প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত উৎসব চলবে। উৎসবে বাংলাদেশি প্রকাশনা সংস্থার বই বিক্রি হবে ২৫ থেকে ৪০ শতাংশ কমিশনে। ক্রেডিট/ ডেবিট কার্ড, বিকাশ, নগদ, নেক্সাস ও রকেটের মাধ্যমে মূল্য পরিশোধ এবং কুরিয়ারে বই পাঠানোর সুবিধা থাকবে। তবে নির্দিষ্ট কিছু বই থাকবে ছাড়ের আওতামুক্ত।

অন্যদিকে রাজধানীর কাঁটাবনে কনকর্ড এম্পোরিয়ামে ৭ দিনব্যাপী একুশের বই উৎসব শুরু করেছে পাবলিশার্স ফোরাম, কাঁটাবন। আয়োজক সংগঠনের আহ্বায়ক শওকত আলী তারা জানান, আজ সোমবার বই উৎসব ভার্চুয়ালি উদ্বোধন করেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোহাম্মদ সামাদ ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। কনকর্ড প্রাঙ্গণে বই উৎসব থেকে ২৫ শতাংশ কমিশনে বই কিনতে পারবেন বইপ্রেমীরা। এই উৎসবে অংশ নেবে কাঁটাবন ও এলিফ্যান্ড রোড অঞ্চলের অর্ধশতাধিক প্রকাশক। উৎসবটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হচ্ছে।

এ ছাড়া শতাধিক প্রকাশনীর কয়েক হাজার বই নিয়ে বইঅনলাইনবিডি ডটকম নামের একটি প্ল্যাটফর্ম আয়োজন করেছে অনলাইনে বইমেলা। ‘এই একুশে, বই যাবে পাঠকের ঘরে ঘরে’ স্লোগানে আজ সোমবার শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই বইমেলা।

গতকাল রবিবার অনলাইনে বইমেলাটির উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় তথ্যমন্ত্রী করোনাভাইরাস মহামারির মধ্যে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইনে বইমেলার আয়োজন করার উদ্যোগকে ধন্যবাদ জানান। মেলার আয়োজক রবীন আহসান বলেন, ‘সারা বিশ্বেই বইমেলা স্থগিত। ফ্রাঙ্কফুট, নিউইয়র্ক, কলকাতা বইমেলা করোনার কারণে স্থগিত করা হয়েছে। আমাদের বইমেলাও করোনার কারণে পেছানো হয়েছে। আমরা একুশে বইমেলাটাকে পুরো ফেব্রুয়ারি জুড়ে কীভাবে ধরে রাখতে পারি সেই চেষ্টা থেকেই এই আয়োজন।’

অনলাইনে বইমেলার এই আয়োজন থেকে প্রতিদিন রাত ১১টায় লেখক-প্রকাশক-পাঠকদের নিয়ে মাসব্যাপী অনলাইনে যুক্ত থাকবে বইবিডি অনলাইন। বইমেলায় ২৫ শতাংশ ছাড়ে বই বিক্রি হবে। ঢাকার ভেতরে নিজস্ব ডেলিভারিতে, ঢাকার বাইরে কুরিয়ারের মাধ্যমে বই পৌঁছে দেবে প্রতিষ্ঠানটি।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments