পড়তে বসে বইয়ের মাঝে বই রেখে পড়তাম

বুধবার, ২০ জানুয়ারি ২০২১ | ৮:৩০ অপরাহ্ণ | 324 বার

পড়তে বসে বইয়ের মাঝে বই রেখে পড়তাম

দেশের অন্যতম সেরা সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্র। প্রতিষ্ঠার পর থেকেই নিজস্ব চিন্তা-চেতনা, নতুনত্ব আর আদর্শিক ভাবনা থেকে এই প্রতিষ্ঠানের যাত্রাপথ চলমান। সামাজিক যোগাযোগ্যমাধ্যম ফেসবুকে ‘ভাষাচিত্র বুক ক্লাব’-নামের একটি গ্রুপের মাধ্যমে সারাদেশের বইপ্রেমী পাঠকদের সঙ্গে একটি যোগসূত্র স্থাপনের অক্লান্ত চেষ্টা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
এই গ্রুপে পাঠকদের নিয়ে একটি ইউনিক আয়োজন পাঠক প্রোফাইল। পাঠকগণ স্বতঃপ্রণোদিত হয়ে নিজের সম্পর্কে গ্রুপে পোস্ট দেন। নির্বাচিত পোস্টগুলো আমরা দেশের বই পোর্টাল-এ প্রকাশ করি। আজ প্রকাশিত প্রকাশিত হলো তানভীর আহম্মদ ভূঁইয়া ফাহিম -এর প্রোফাইল


 

আমি তানভীর আহম্মদ ভূঁইয়া ফাহিম। জন্ম কুমিল্লা জেলার ছোট্ট একটি গ্রামে। একাডেমিক কারণে কুমিল্লা-চট্টগ্রাম শহর মাড়িয়ে এখন আছি ঢাকায়। পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বই পড়ার অভ্যেসটা আব্বুর কাছ থেকে পাওয়া।

যতদূর মনে পড়ে প্রথম পড়া বই ছিল ‘ইঁদুর ছানাদের স্কুল যাত্রা’। যদিও বইটির নাম ছাড়া কিছুই মনে নেই। বই পড়ার প্রতি দুর্বার আকর্ষণ তৈরি করেছিল সুকুমার রায়ের ‘আবোল তাবোল’ আর উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর রূপকথার গল্পের একটি বই।

পঞ্চম শ্রেণি পর্যন্ত গ্রামে ছিলাম আর আব্বু থাকতো চট্টগ্রাম। সপ্তাহান্তে আসতে নিজের পড়ার জন্য একটা বই আনতেন আর আমি নাওয়া খাওয়া রেখে সেটাতে ঝাপিয়ে পড়তাম। বই পড়ার অভ্যাস এর সলতে সবে তেলে ভিজেছে ঠিক তখনি ভর্তি হলাম কুমিল্লা শহরের একটি স্কুলে। এটা যেন সেই সলতেতে আগুন ধরিয়ে দিলো। ছোট চাচার সাথে মেসে থাকতাম আর সেখানে সবাই ছিল কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া। অল্পদিনেই রুমমেটের কলেজের বাংলা বইয়ের গল্প, পদ্মা নদীর মাঝি, রক্তাক্ত প্রান্তর পড়ে শেষ করলাম। আরো অনেকের কাছেই অনেক বই ছিল। পড়তে বসে বইয়ের মাঝে বই রেখে পড়তাম। এখনো পড়ি।

পছন্দের লেখক রবীন্দ্রনাথ ঠাকুর, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়। প্রিয় বই শেষের কবিতা, গোরা। বিদেশি পছন্দের বই দি ওল্ডম্যান এন্ড দ্য সী, শিব ট্রিলজি। বই নিয়ে প্রাপ্তি বলতে গেলে ওভাবে কিছুই নেই। নিজেও লেখালেখি করতে ভালোবাসি। টুকটাক বিভিন্ন ছোটগল্প অনুবাদ করার চেষ্টা করি। বড় কিছু লেখার বা অনুবাদের সাহস হয়নি এখনো। আরেকটু পোক্ত হয়েই হাত দিব। পাশাপাশি একটি ছোট অনলাইন বুকশপ নিয়ে কাজ করছি। ভবিষ্যতে প্রকাশনা শিল্প নিয়ে কাজ করার ইচ্ছেও রয়েছে। আর শখের মধ্যে আছে অভিনয়, ফটোগ্রাপি, ট্রাভেলিং।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box

দ্বিতীয়বারের মতো ফ্রাঙ্কফুর্ট বইমেলায় শওকত হোসেন লিটু