নতুন বই

প্রকাশিত হলো সাইফুল্লাহ মাহমুদ দুলাল-এর কিশোর উপন্যাস ‘গাছখুন’

বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৭:৫১ অপরাহ্ণ | 710 বার

প্রকাশিত হলো সাইফুল্লাহ মাহমুদ দুলাল-এর কিশোর উপন্যাস ‘গাছখুন’

বাংলাদেশের শক্তিমান কবিদের একজন সাইফুল্লাহ মাহমুদ দুলাল। তার কবিতা অসাধারণ, ইস্পাত কঠিন। ব্যঞ্জনা আর উপমায় তাঁর কবিতা হয়ে ওঠে বাংলাদেশের প্রতিচ্ছবি। কবিতার মতো গদ্যেও তিনি ধারণ করেন সময়, দেশ, মানুষ আর সমসাময়িক সমস্যাকে।

 

কবিতার পাশাপাশি শিশুসাহিত্য নিয়েও একাধিক বই আছে এই লেখকের। শিশুদের জন্য রচিত বইয়ের তালিকায় যুক্ত হলো আরও একটি নতুন বই। সম্প্রতি প্রকাশিত হলো তার লেখা কিশোর উপন্যাস ‘গাছখুন’।

বইটিতে অসামান্য দক্ষতায় লেখক সাইফুল্লাহ মাহমুদ দুলাল সাম্প্রদায়িক রাজনীতির বিভৎস চিত্র অঙ্কন করেছেন। সাম্প্রতিক সাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধ চেতনাবিরোধী শক্তির অপতৎপরতারই বাস্তব কাহিনিচিত্র ‘গাছখুন’ উপন্যাস।

সাম্প্রদায়িক রাজনীতির করাতে টুকরো হচ্ছে মাদ্রাসা শিক্ষার্থী মুক্তি, সরে সরে যাচ্ছে চেনা মানুষের মুখোশ, বকধার্মিক নেতার বয়ানের অসত্যতা বিমর্ষ করে মুক্তিকে। জীবদ্দশায় মৃত্যুর পরিচয় তার নামের সাথে বিরোধীতা শুরু করে। মুক্তি চায় মুক্তি।
সময়, রাজনীতি, সাম্প্রদায়িকতা, ধর্মব্যবসাকে ধারণ করা উপন্যাস ‘গাছখুন’। উপন্যাসটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান পাঞ্জেরী পাবলিকেশনস লি.।
বইটি সারাদেশের অভিজাত বিপনিবিতানের পাশাপাশি অনলাইন বুকশপগুলোতেও পাওয়া যাচ্ছে।


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box