প্রকাশিত হলো মোহাম্মদ নূরুল হকের নতুন বই

মঙ্গলবার, ০৫ জানুয়ারি ২০২১ | ৮:১৫ অপরাহ্ণ | 75 বার

প্রকাশিত হলো মোহাম্মদ নূরুল হকের নতুন বই

প্রকাশিত হয়েছে সময়ের শক্তিমান কবি মোহাম্মদ নূরুল হকের চতুর্থ কবিতার বই ‘লাল রাত্রির গান’। বইটি প্রকাশ করেছে দৃষ্টি প্রকাশনা, প্রচ্ছদ করেছেন কাব্য কারিম। বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

 

 

মোহাম্মদ নূরুল হকের কবিতা সম্পর্কে কবি-সমালোচক মামুন রশীদ লিখেছেন, কবিতায় আবেগের ব্যবহার প্রয়োজন, আবেগের যথার্থ প্রকাশ ছাড়া অনুভূতির তীব্রতা স্পষ্ট করা সম্ভব নয়, তবে সেই আবেগের ব্যবহার যেখানে সংযত, সেখানেই কবিতার পূর্ণতা। সেই কবিই সময়কে, নিজের দশককে উতরে যান, যিনি আবেগের সঙ্গে নিজের মেধা ও মননের সেতু তৈরি করে তাকে প্রকাশ করতে পারেন। ভাবাবেগই শুধু নয় বরং বুদ্ধির দীপ্তিও কবিতাকে আচ্ছন্ন করে রাখলেই শুধু অনবদ্য কবিতার জন্ম হতে পারে। অপ্রাপ্তিজনিত হতাশা আর দুঃখজড়ানো অনুভূতিকে মোহাম্মদ নূরুল হক শুধু আবেগ নয়, মেধা ও মননের সেতুবন্ধন তৈরি করতে সক্ষম হয়েছেন। ফলে তার কবিতা হয়ে উঠেছে তার সময়ের ভিন্নস্বর।

আর নিজের চতুর্থ কবিতার বই সম্পর্কে মোহাম্মদ নূরুল হক বলেন,  লাল রাত্রির গান, বই হিসেবে একাদশ। কবিতার বই হিসেবে চতুর্থ বই। আমি বরাবর যেমন বলে থাকি, ছন্দহীন রচনা কবিতা নয়, আবর্জনা। এখনো তাই বলছি। আমার এই বইতে বাংলা ছন্দের নিরূপিত তিনটি রূপ ছাড়াও রয়েছে গদ্যছন্দের কবিতাও। রয়েছে বেশকিছু গীতি কবিতা। যারা কবিতার মতো দেখতে কিছু রচনা নয়, সত্যিকার অর্থেই কবিতা পড়তে চান, আশা করি তাদের ভালো লাগবে।

উল্লেখ্য মোহাম্মদ নূরুল হক সমকালীন বাংলা সাহিত্যের একজন শক্তিমান কবি ও প্রাবন্ধিক। তাঁর প্রকাশিত কবিতার বই- মাতাল নদীর প্রত্নবিহার (২০০৯), স্বরচিত চাঁদ (২০১১), উপ-বিকল্প সম্পাদকীয় (২০১৬)। প্রবন্ধের বই- সাহিত্যে দশক বিভাজন ও অন্যান্য (২০১০), সমালোচকের দায় (২০১১), অহঙ্কারের সীমানা ও অন্যান্য (২০১২), সমকালীন সাহিত্য চিন্তা (২০১২), সাহিত্যের রাজনীতি (২০১৩) এবং কবিতার সময় ও মনীষার দান (২০১৬)। তাঁর সুসম্পাদিত ছোটকাগজ মেঠোপথ (১৯৯৬ থেকে), চিন্তাসূত্র (১৯৯৬ থেকে), প্রাকপর্ব (২০০০ থেকে ২০০৫) এবং অনুপ্রাস (২০০১-২০০৫)। পেয়েছেন বগুড়া লেখক চক্র পুরস্কার ২০২০।

Facebook Comments