অমর একুশে গ্রন্থমেলা ২০১৯

পঞ্চম দিনের নতুন বই

বুধবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৯ | ১২:৫৯ পূর্বাহ্ণ | 629 বার

পঞ্চম দিনের নতুন বই

বাংলা একাডেমীর জনসংযোগ উপবিভাগের দেওয়া তথ্য অনুযায়ী আজ মেলায় নতুন বই প্রকাশিত হয়েছে ১৫২টি। এর মধ্যে রয়েছে উপন্যাস ৩৩টি,গল্পগ্রন্থ ২০টি, কবিতা ৪০টি, প্রবন্ধ ১৫টি,ধর্মীয় ১টি, গবেষণা ২টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ২টি, জীবনী ৫টি, মুক্তিযুদ্ধ ৭টি, নাটক ২টি, বিজ্ঞান ৩টি, ভ্রমণ ৩টি, রাজনীতি ১টি, , অনুবাদ ১টি, সায়েন্স ফিকশন ১টি, অন্যান্য বিষয়ের উপর ১৪টি বই।

মেলার পঞ্চম দিন প্রকাশিত বইয়ের মধ্যে- মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ‘নিতুর ডায়েরি ১৯৭১’ প্রকাশিত হয়েছে অনন্যা প্রকাশনি থেকে; আগামী প্রকাশনি থেকে এম আব্দুল আলীমের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক গ্রন্থ ‘পাবনা অঞ্চলের লোকসংস্কৃতি’ প্রকাশিত হয়েছে। বইটির প্রচ্ছদ অলংকৃত করেছেন চারু পিন্টু; বইটির মূল্য ৩৫০ টাকা।শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আশিস গোস্বামীর নাটক বিষয়ক গ্রন্থ ‘শব্দাবলী স্টুডিও থিয়েটার কথা’। স্বরলিপি থেকে প্রকাশিত হয়েছে খায়রুল আলমের জীবনীমূলক গ্রন্থ ‘বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন’; মূল্য ১৫০ টাকা।

এছাড়া তরফদার প্রকাশনী থেকে হায়দার আকবর খান রনোর ‘মুক্তিযুদ্ধে বামপন্থীরা’, মাহফুজ এফ রহমানের গ্রন্থ ‘দেয়ালের ওপারের কান্না’ জ্যোতি প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন মেহেদী হাসান খান; মূল্য ১০০ টাকা। প্রকাশনী সংস্থা গ্রন্থকুটির থেকে প্রকাশিত হয়েছে মোজাফফর হোসেনের প্রবন্ধগ্রন্থ ‘বাংলা সাহিত্যের নানাদিক’। কবি প্রকাশনী থেকে রেজাউদ্দিন স্টালিনের কবিতাগ্রন্থ ‘সরলার সংক্ষিপ্ত জীবনী’, ঐতিহ্য থেকে আলতাফ পারভেজের প্রবন্ধগ্রন্থ ‘কাশ্মীর ও আজাদির লড়াই ‘।

Facebook Comments