নোবেল পাওয়ার স্বপ্ন দেখি : কাজী শোয়েব শাবাব

সোমবার, ২৫ জানুয়ারি ২০২১ | ৫:৩৮ অপরাহ্ণ | 328 বার

নোবেল পাওয়ার স্বপ্ন দেখি : কাজী শোয়েব শাবাব

দেশের বইয়ের একটি নিয়মিত আয়োজন পাঁচটি প্রশ্ন। লেখক-প্রকাশকের কাছে বই প্রকাশনাসংশ্লিষ্ট অভিজ্ঞতা নিয়ে প্রশ্নগুলো করা। আজকের পাঁচটি প্রশ্ন আয়োজনে আমরা মুখোমুখি হয়েছি তরুণ কবি – কাজী শোয়েব শাবাব-এর


 

প্রশ্ন ১। প্রথম বই প্রকাশের অভিজ্ঞতা জানতে চাই।

২০১৮ সালে রাজশাহী থেকে প্রকাশিত হয় আমার প্রথম কবিতার বই ‘এলুমিনিয়াম চাঁদ’। সাহস পাচ্ছিলাম না। কবি সিরাজুদ্দৌলাহ বাহার ভাই সাহস দিয়েছিলেন। ওনার সঙ্গেই রাজশাহীতে ঘুরতাম, আড্ডা দিতাম, কবিতার আলাপ চলত বিস্তর। ‘তিস্তামুখ’ নামে তার একটা প্রকাশনী (প্রাতিষ্ঠানিক রূপ নেই) আছে। প্রেসে গিয়ে কথা বলে তিনি খরচের একটা হিসাব করেন। তারপর সেই তিস্তামুখ থেকেই বের হয় আমার বইটা। খরচ আমার। প্রথম বই প্রকাশের অভিজ্ঞতা সংক্ষেপে এমন।

প্রশ্ন ২। লেখালেখির ইচ্ছেটা কেনো হলো?

হাইস্কুলে থাকতে লাইব্রেরিতে পড়ার অভ্যাস গড়ে ওঠে। আমার চাচাতো ভাই কাজী আলী হাসান ও ফুপাতো বোন আফসানা আমান লীনা লেখালেখি করত। ওদের কাছ থেকে বই নিয়ে পড়তাম। ওদের লেখা দেখতে দেখতে আমার লেখার ইচ্ছা তৈরি হয়।

প্রশ্ন ৩। লেখক জীবনের মজার কোনো অভিজ্ঞতা জানতে চাই।

মজার অভিজ্ঞতা বেশ কিছু আছে, তার মধ্যে একটা বলছি। তখন আমি ইন্টারমিডিয়েটে। ইয়ার চেঞ্জ পরীক্ষা চলছে। পরীক্ষা দিতে নিয়ম করে বাসা থেকে বের হতাম ঠিকই কিন্তু হলে না গিয়ে আমার লাল সাইকেলটা নিয়ে চলে যেতাম গ্রামের ভেতর দিয়ে খানিকটা দূরে আত্রাই নদীর ধারে। সেখানে ফরেস্ট আছে। পাড়ে সারাদিন বসে থাকা, লেখা নিয়ে চিন্তা করা, দেখা- ধ্যানমগ্নতা। মাথায় কিছু এলেই কাগজের চিরকুটে টুকে রাখা। তো একদিন পরীক্ষা না দেয়ায় বাড়িতে ধরা পড়ে যাই। আব্বার হাতে অনেক মার খেয়েছি। মার খাওয়ার সময় মনে মনে ওই নদীর পাড়ে চলে যেতাম। ব্যথা তাতে কমই মনে হতো। নিজের আলাদা একটা জগৎ বা স্পেস বানিয়ে ফেলেছিলাম। যে কোনো পরিস্থিতিতে সেখানে আশ্রয় নিতাম।

প্রশ্ন ৪। বাংলাদেশে সৃজনশীল লেখালেখির ভবিষ্যৎ সম্পর্কে আপনার মতামত জানতে চাই।

এ সময় ভালো লিখছেন অনেকে (আমার জানার ভেতরে ও বাইরে)। প্রচুর বাজে লেখাও হচ্ছে। একই সময়ে কিছু ভালো আর অধিকাংশ বাজে লেখা অতীতেও ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে। তবে রুচি অনুযায়ী পাঠক ভালো বা মন্দ খুঁজে নেবেন। বাংলাদেশে সৃজনশীল লেখালেখির ভবিষ্যৎ আমার কাছে ভালো মনে হয়।

প্রশ্ন ৫। লেখালেখি নিয়ে আপনার ভবিষ্যৎ স্বপ্ন?

সাহিত্যে নোবেল পাওয়ার স্বপ্ন দেখি। হা হা হা…


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box