নতুন বই

নতুন বই : লাতিন আমেরিকান গল্প সংকলন

মঙ্গলবার, ১৭ মে ২০২২ | ৮:৪২ অপরাহ্ণ | 38 বার

নতুন বই : লাতিন আমেরিকান গল্প সংকলন

আমাদের অনেকের ধারণা লাতিন সাহিত্য মানেই বুঝি জাদুবাস্তবতার ঘনঘটা। আর এই জনরাটির কৃতিত্বটাও শুধুমাত্র গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস কেন্দ্রিক। আদতে লাতিন সাহিত্যে কেবলমাত্র জাদুবাস্তবতা যেমন শেষ কথা নয়, তেমন গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেস একমাত্র ব্যক্তি নন যিনি এই বিশেষ সাহিত্য শৈলীর একক দাবীদার। তিনি নিজেও সেরকমটা ভাবেননি। প্রচলিত এই ধারণাটিকে ভেঙে দেবার জন্য এই সংকলনে অন্তর্ভূক্ত বাংলায় অনুবাদিত গল্পগুলো ভূমিকা রাখবে বলে বিশ্বাস।

স্প্যানিশ সাহিত্যেও ইংরেজির মতো বহুজাতিক সমন্বয় ঘটেছে। ইউরোপে জন্ম নিলেও স্প্যানিশ ভাষা সেখানে সংখ্যালঘু, অথচ আটলান্টিকের পশ্চিমে আস্ত একটা মহাদেশের অধিকাংশ দেশে স্প্যানিশ ভাষা ও সাহিত্যের জয়জয়কার। ষাটের দশকের পর থেকে স্প্যানিশ সাহিত্য যে ধারায় বিবর্তিত হয়েছে সেটা বৈশ্বিক প্রেক্ষাপটে আধুনিক ধারার পূর্বসুরী। এই সংকলনের অধিকাংশ গল্প জীবনঘনিষ্ঠ নানা বিষয় ভিত্তিক। যেখানে মানুষের জীবন-জীবিকার পাশাপাশি সামাজিক অবক্ষয় এবং নৈতিকতার অধঃপতন ইত্যাদি বিষয় প্রাধান্য পেয়েছে। বিশ্বজুড়ে প্রযুক্তি বিপ্লবের মধ্যে মানুষের জীবনের চিন্তাধারার কাঠামোগত পরিবর্তন খুব লক্ষণীয় মাত্রায় প্রস্ফুটিত হয়েছে বেশ কিছু গল্পের আখ্যান জুড়ে। অন্যদিকে জাদুবাস্তবতার পাশাপাশি পরাবাস্তবতাও উঠে এসেছে অনেক গল্পে। লাতিন বা স্প্যানিশ সাহিত্যের দিকপাল থেকে শুরু করে তরুণ প্রজন্মের শক্তিশালী লেখকের গল্প এই সংকলনে অন্তর্ভুক্ত হয়েছে।
বইটির প্রি-অর্ডার চলছে। প্রকাশক কবি প্রকাশনী।


 

বইয়ের নাম : লাতিন আমেরিকান গল্প সংকলন
সম্পাদনা : নাহার তৃণা ও স্মৃতি ভদ্র
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
পৃষ্ঠা সংখ্যা : ২০০
মুদ্রিত মূল্য : ৩৭৫ টাকা

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box