টুকরো খবর

নতুন ঠিকানায় দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)

শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৭:২৮ অপরাহ্ণ | 67 বার

নতুন ঠিকানায় দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)

সদ্যভূমিষ্ট বাংলাদেশে মানুষের শিক্ষায়তনিক ও পাণ্ডিত্যপূর্ণ জ্ঞানচর্চার কথা চিন্তা করে একটি প্রকাশনা প্রতিষ্ঠান আত্মপ্রকাশ করে। আজ থেকে ৪৭ বছর পূর্বে ১৯৭৪ সালে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস-এর পাকিস্তান শাখার প্রাক্তন সম্পাদক মহিউদ্দিন আহমেদ এর হাত ধরে ঢাকাভিত্তিক প্রকাশনা প্রতিষ্ঠান ইউপিএল (দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড) গড়ে উঠেছিল। পরের বছর, ১৯৭৫ সাল থেকে ইউপিএল বাংলাদেশে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের প্রকাশনা কার্যক্রম গ্রহণ করে।

 

এরপর থেকে প্রতিষ্ঠানটি অক্সফোর্ড ও পাকিস্তান এবং ভারতের শাখাগুলোর সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতামূলক কাজ শুরু করে। যুক্তরাজ্য, ভারত, পাকিস্তানের প্রকাশকদের বই বাংলাদেশে পরিবেশন করার প্রথম প্রদক্ষেপ নেয় এই প্রকাশনা প্রতিষ্ঠানটি। ইউপিএল জন্মলগ্ন থেকেই ইতিহাস, জীবনী, বন্দনা, কথাসাহিত্য, কাব্যবিষয়ক বই ও সাময়িকী প্রকাশ করে আসছে।

আগস্ট ২০২০-এর হিসাব অনুযায়ী ইউপিএল প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় আট শতাধিক যার মধ্যে ৬০০টি বই তাদের নিজ প্রকাশনা প্রতিষ্ঠানের। বর্তমানে বছরে প্রায় ৫০টি বই প্রকাশনা কার্যক্রম চালু রয়েছে প্রকাশনীটির। ঢাকার প্রাণকেন্দ্র মতিঝিলস্থ রেড ক্রিসেন্ট ভবনে ছিল ইউপিএলের সদর দপ্তর। জায়গাটি লেখক-প্রকাশক-পাঠকের জন্য মিলমেলা হিসেবে পরিচিত। প্রতিদিন অসংখ্য পাঠক ও লেখকের আগমন ঘটে এখানে। বই, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কিত পারস্পরিক বিনিময় ঘটে তাঁদের মধ্যে।

 

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশনা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে স্থান পরিবর্তনের ঘোষণা এসেছে। তারা জানিয়েছে ১ সেপ্টেম্বর ২০২১ থেকে দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) এর লেখক-পাঠক-প্রকাশকের মিলনমেলার জন্য নির্ধারিত স্থান স্যুট # ২২৪-২৩৯, তৃতীয় তলা, আরএইচ হোম সেন্টার ৭৪/বি/১, গ্রিন রোড, তেজগাঁও, ঢাকা।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

 

Facebook Comments Box