টুকরো খবর

দ্বিতীয়বারের মতো ফ্রাঙ্কফুর্ট বইমেলায় শওকত হোসেন লিটু

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১ | ১:০১ পূর্বাহ্ণ | 400 বার

দ্বিতীয়বারের মতো ফ্রাঙ্কফুর্ট বইমেলায় শওকত হোসেন লিটু

পৃথিবীর সর্ববৃহৎ ফ্রাঙ্কফুর্ট বইমেলায় যোগ দিতে দ্বিতীয়বারের মতো জার্মানীর ফ্রাঙ্কফুর্ট যাচ্ছেন তরুণ প্রকাশক ও পারিজাত প্রকাশনীর স্বত্বাধিকারী শওকত হোসেন লিটু। এর আগে তিনি ২০১৯ সালেও ফ্রাঙ্কফুর্ট বইমেলায় যোগ দিয়েছিলেন।

 

বিশ্বব্যাপী করোনা মহামারিতে গতবছর ফ্রাঙ্কফুর্ট বইমেলা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। এক বছর বিরতিতে এবছর আবারও বসছে বিশ্বের সর্ববৃহৎ এই বইয়ের উৎসব। উৎসবে বিভিন্ন দেশের পাশাপাশি থাকছে বাংলাদেশ প্যাভিলিয়ন। বিগত বছরগুলোতে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির মাধ্যমে বাংলাদেশ প্যাভিলিয়ন ব্যবস্থাপনার কাজটি করা হলেও এ বছর প্রথমবারের মতো সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে স্টল ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে জাতীয় গ্রন্থকেন্দ্র।

 

বইমেলায় যোগ দিতে এরইমধ্যে ফ্রাঙ্কফুর্টে পৌঁছেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে. এম. খালিদ এমপি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে এবং জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর।

 

উল্লেখ্য, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পক্ষ থেকে প্রায় ৩০ জন প্রকাশক ও প্রকাশক প্রতিনিধি এই বইমেলায় যাবার জন্য দুই সমিতির মাধ্যমে আবেদন করলেও শেষ পর্যন্ত পারিজাত প্রকাশনীর প্রতিনিধি হিসেবে শওকত হোসেন লিটু আজ ফ্রাঙ্কফুর্টের উদ্দেশ্যে যাত্রা করেছেন।

 

একজন তরুণ প্রকাশক হিসেবে এর আগে ফ্রাঙ্কফুর্ট বইমেলা ছাড়াও শওকত হোসেন লিটু একজন প্রকাশক ফেলো হিসেবে অংশগ্রহণ করেছেন তুরস্ক ফেলোশিপ প্রোগ্রামে। বইমেলায় অংশগ্রহণ প্রসঙ্গে জানতে চাইলে শওকত হোসেন লিটু বলেন, “বাংলাদেশের প্রকাশনা শিল্প এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাচ্ছে আমাদের তরুণ প্রকাশকগণও। বিশ্বের অন্যান্য দেশের প্রকাশনা সম্পর্কে জানতে এবং আমাদের প্রকাশনা ও সাহিত্য সম্পর্কে অন্যান্য দেশের প্রকাশকদের অবহিত করতেই আমার এই বইমেলায় অংশগ্রহণের স্বপ্ন ছিল। খুব ভালো লাগছে দ্বিতীয়বারের মতো এই বইমেলায় অংশগ্রহণের সুযোগ পেয়ে। স্বপ্ন দেখি আমাদের সাহিত্য ও প্রকাশনা নিয়ে বিশ্বের অন্যান্য দেশের আন্তর্জাতিক বইমেলাগুলোতেও অংশগ্রহণ করার।”

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

 

Facebook Comments Box