বইমেলা

জার্মান সরকারের আমন্ত্রণে ফ্রাঙ্কফুর্ট বইমেলায় মিতিয়া ওসমান

বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১ | ৪:৩৪ অপরাহ্ণ | 181 বার

জার্মান সরকারের আমন্ত্রণে ফ্রাঙ্কফুর্ট বইমেলায় মিতিয়া ওসমান

পৃথিবীর বৃহত্তম ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অতিথি হিসেবে অংশ নিচ্ছেন ছোটদের প্রকাশনা প্রতিষ্ঠান ময়ূরপঙ্খীর প্রকাশক এবং আগামী প্রকাশনীর নির্বাহী পরিচালক মিতিয়া ওসমান তিসমা। জার্মান সরকারের আমন্ত্রণে অতিথি হিসেবে দ্বিতীয়বারের মতো এই বইমেলায় অংশ নিচ্ছেন তিনি। এর আগে ২০১৭ সালে তিনি প্রথমবারের মতো অতিথি হিসেবে ফ্রাঙ্কফুর্ট বইমেলায় অংশ নিয়েছিলেন।

 

জার্মান সরকারের পক্ষ থেকে এ বছর বইমেলায় ১৭টি দেশের ১৭ জন প্রতিনিধিকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়। আগামী ১৪ থেকে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত প্রকাশনা ও বইবিষয়ক বিভিন্ন সভা-সেমিনারে অংশ নিবেন অতিথিগণ। এর বাইরে ফ্রাঙ্কফুর্ট বইমেলায় ময়ূরপঙ্খীর একটি স্টলও থাকবে যেখানে ময়ূরপঙ্খী প্রকাশিত বিভিন্ন বই প্রদর্শিত হবে।

 

মিতিয়া ওসমান তিসমা দক্ষিণ কোরিয়ায় ২০১৮ এবং ২০১৯ সালে পরপর দুইবার ফেলো হিসেবে অংশগ্রহণ করেন। ২০১৯ সালে অংশগ্রহণ করেছেন ইন্দোনেশিয়ার সাহিত্য উৎসবেও। এছাড়া একাধিকবার ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন সারজাতে। তুরস্ক ফেলোশিপ প্রোগ্রামেও অংশ নিয়েছেন তিনি। এছাড়া ভারত সরকারের আমন্ত্রণে ২০১৮ সালে যুব সম্মিলনীতে অংশগ্রহণের মাধ্যমে ভারত সফর করেছিলেন তিসমা।

 

অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-এ তার প্রকাশনা প্রতিষ্ঠান ময়ূরপঙ্খী সর্বাধিক মানসম্মত শিশুতোষ গ্রন্থ প্রকাশের জন্য বাংলা একাডেমির রোকনুজ্জামান খান দাদা ভাই পুরস্কার লাভ করে।

উল্লেখ্য, মিতিয়া ওসমান তিসমা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশনা বিষয়ক কোর্স সম্পন্ন করে দেশের প্রথমসারির প্রকাশনা প্রতিষ্ঠান আগামী প্রকাশনীর নির্বাহী পরিচালকের দায়িত্ব গ্রহণের পাশাপাশি প্রতিষ্ঠা করেন ছোটদের প্রকাশনা প্রতিষ্ঠান ‘ময়ূরপঙ্খী’।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

 

 

Facebook Comments Box