প্রধান খবর

জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রীর ওপর প্রকাশিত হলো ছয়টি বই

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ | ৮:১৭ অপরাহ্ণ | 242 বার

জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রীর ওপর প্রকাশিত হলো ছয়টি বই

দেশপ্রেম, রাজনীতি, মানবিক হৃদয় সবই শেখ হাসিনার জন্মসূত্রে পাওয়া উত্তরাধিকার। মৃত্যু ভয়কে পায়ের ভৃত্য করে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন প্রতিনিয়ত। তাঁর জীবনের একটাই প্রত্যয় জাতির পিতার স্বপ্নের বাংলা গড়া। দক্ষ সেনাপতির মতো একের পর এক পার করে যাচ্ছেন রাজনৈতিক ষড়যন্ত্র।

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় নিষ্ঠার সাথে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ৭৫-এ পা রাখলেন। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের মধুমতীর তীরের গ্রাম টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ পরিবারের জ্যেষ্ঠ সন্তান শেখ হাসিনা, সবার আদরের হাসু। রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করায় কিশোর বয়স থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবনে আইয়ুব বিরোধী আন্দোলন, ছয় দফা আন্দোলনসহ ছাত্রীলীগের নেত্রী হিসেবে নানাবিধ রাজনৈতিক দায়িত্ব পালন করেছেন।

সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর গণতন্ত্রের ক্রান্তিলগ্নে ১৯৮১ সালের ১৭ মে স্বদেশ প্রত্যাবর্তন করেন তিনি। সভাপতি হিসেবে হাল ধরেন বাংলাদেশ আওয়ামী লীগের, অগোছালো দলকে সুসংগঠিত করতে প্রাণান্ত পরিশ্রম শুরু করেন। এক বর্ণাঢ্য সংগ্রামমুখর জীবন শেখ হাসিনার।

চারবারের সফল প্রধানমন্ত্রী সাহিত্য ও সংস্কৃতিতে রেখেছেন অবিস্মরণীয় অবদান। ব্যক্তিজীবনে তিনি নিজেও পড়তে ভালোবাসেন। আগামী প্রজন্মের জন্য অবসরে লিখে রাখেন বর্তমানের ইতিহাস। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠানগুলো নেত্রীর রাজনৈতিক জীবনালেখ্য সম্পর্কিত বিভিন্ন পুস্তক প্রকাশ করেছে।

 


আগামী প্রকাশনীর দুইটি বই


 

আনোয়ারা সৈয়দ হক লিখেছেন ‘বঙ্গমাতা ও দুই কন্যার কথা’। বইটিতে লেখক বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও তাঁর দুই রত্নসম কন্যা শেখ হাসিনা ও শেখ রেহেনার ব্যক্তিগত রসায়ন তুলে ধরার চেষ্টা করেছেন। মায়ের সাথে কন্যাদের সম্পর্কের থেকে দেশের প্রতি মাতা-কন্যাদের প্রেম অধিক গুরুত্ব পেয়েছে বইটিতে।

মোনায়েম সরকারের বই ‘শেখ হাসিনা তোমার প্রকাশ হোক সূর্যের মতন’। ২৫০ টাকা মুদ্রিত মূল্যের বইটিতে লেখক শেখ হাসিনার আত্মপ্রত্যয়, লড়াকু, এবং অবিচল মানসিক শক্তিকে বয়ান করেছেন। পিতার স্বপ্নকে আলোয় উদ্ভাসিত করা শেখ হাসিনাকে তুলে এনেছেন নিজের লেখার শক্তিতে।

বই দুটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান আগামী।

 

 


ভাষাচিত্র প্রকাশ করেছে রাষ্ট্রনায়ক শেখ হাসিনা


 

সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ভাষাচিত্র প্রকাশ করেছে আহমেদ আমিনুল ইসলামের লেখা ‘রাষ্ট্রনায়ক শেখ হাসিনা’। জননেত্রীর ৭৫ তম জন্মদিন উপলক্ষে  প্রকাশিত এই স্মারক গ্রন্থটির মূল্য ৭৫০ টাকা।

বইটিতে লেখক আহমেদ আমিনুল ইসলামের বিভিন্ন সময় প্রকাশিত শেখ হাসিনার ওপর ৭৫টি প্রবন্ধের একটি সংকলন। প্রবন্ধগুলোতে রাষ্ট্রনায়ক হিসেবে শেখ হাসিনার দূরদর্শিতা, বিচক্ষণতা ও অবিচল মনোভাবকে বিশ্লেষণ করেছেন লেখক। বইটি সম্পর্কে ভাষাচিত্র প্রকাশক খন্দকার মনিরুল ইসলাম বলেন, এটি লেখকের একটি পরিশ্রমলব্ধ কাজ। প্রধানমন্ত্রীর কর্মবহুল জীবনের অসংখ্য তথ্য-উপাত্ত আর ব্যাখ্যা-বিশ্লেষণ রয়েছে এই বইটিতে। রাজনীতি নিয়ে যারা গবেষণা করেন তাদের জন্য একটি প্রয়োজনীয় বই এটি।

 


পররাষ্ট্রমন্ত্রীর দুইটি বই


 

বর্তমান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সম্পাদিত বই, ‘শেখ হাসিনা বিমুগ্ধ বিস্ময়। বইটি প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমি। লেখকের আরও একটি বই ‘জাতির উদ্দেশ্যে ভাষণ’। সম্পাদিত এই বইটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান অন্যপ্রকাশ। বইটির মুদ্রিত মূল্য ৮০০ টাকা।

বইটি জাতীর উদ্দেশ্যে বিভিন্ন সময়ে দেওয়া শেখ হাসিনার ভাষণের লিখিত সংকলন।

 


‘প্রামাণ্য শেখ হাসিনা’ প্রকাশ করেছে মুক্তদেশ


 

পঙ্কজ দেবনাথ সম্পাদিত ‘প্রামাণ্য শেখ হাসিনা’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান মুক্তদেশ। বইটির মুদ্রিত মূল্য ৯৫০ টাকা। শেখ হাসিনার জীবন ও কর্ম সম্পর্কিত বইটি আগামী প্রজন্মের জন্য দলিল হয়ে থাকবে বলে আশাবাদী প্রকাশক জাবেদ ইমন মজুমদার।

 


[বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com]

Facebook Comments Box